উইম্বলডনে ইতিহাসের হাতছানি জোকোভিচের

image-827561-1720842955.jpg

ক্রীড়া ডেস্ক : এক জীবনে কতশত অর্জনই তো নিজের করে নিয়েছেন নোভাক জোকোভিচ। রেকর্ড ২৪টি গ্র্যান্ড স্লাম জিতে ছেলেদের একক টেনিসে বহু আগেই ছাড়িয়ে গেছেন সবাইকে। সেই তিনি এবার ছাড়িয়ে যাওয়ার পথে নারী ও পুরুষ মিলিয়ে টেনিসের সর্বোচ্চ ২৪টি গ্র্যান্ড স্লাম জয়ী মার্গারেট কোর্টকেও। আর সেটি করতে মাত্র একটি ম্যাচ দূরে এই সার্বিয়ান মহাতারকা। উইম্বলডনের ফাইনালে তার প্রতিপক্ষ কার্লোস আলকারাজ।

ম্যাচটি অবশ্য জোকোভিচের জন্য প্রতিশোধেরও। কেননা, উইম্বলডনের গত আসরে এই আলকারাজের কাছেই হারতে হয়েছিল জোকোকে। সেই শোধ তুলতে হলেও এই গ্র্যান্ড স্লামটা নিজের করতে হবে তাকে। সেই পথে অবশ্য একটা বার্তা তিনি দিয়ে রেখেছেন সেমিফাইনালেই। শুক্রবার রাতে ইতালির লরেনৎসো মুসেত্তিকে ৬-৪,৭-৬ (৭ /৬),৬-৪ গেমে হারিয়ে দিয়েছেন জোকো। এখন অপেক্ষা প্রতিশোধের ফাইনাল রাঙানোর।

শুধু প্রতিশোধই নয়, আর এক কীর্তি গড়ার হাতছানি জোকোর সামনে। উইম্বলডনে সর্বোচ্চ গ্র্যান্ড স্লাম জয়ী কিংবদন্তি রজার ফেদারারকেও ছুঁয়ে ফেলতে পারেন তিনি। কেননা, ১০টি উইম্বলডন জেতা ফেদেরারের থেকে মাত্র ১টি গ্র্যান্ড স্লাম পিছিয়ে জোকো।

তবে গত আসরে আলকারাজের সঙ্গে হেরে যাওয়ায় জোকোর বেশ ভালোই জানা আছে ফাইনাল জেতা মোটেও সহজ হবে না তার। লড়তে হবে নিজের সেরাটা দিয়েই। তাই স্প্যানিশ এই তরুণকে নিয়ে সতর্ক জোকো। বলেন, ‘সে সবদিক থেকে ভারসাম্যপূর্ণ। আলকারাজের দারুণ একটি কোচিং দল আছে এবং তার মূল্যবোধও দারুণ। এ কারণে সে বেশ জনপ্রিয়ও। ২১ বছর বয়সিদের মধ্যে সে আমার দেখা সর্বকালের সেরাদের একজন। ভবিষ্যতে আমরা তার অনেক কীর্তি দেখব। সে আরও অনেক গ্র্যান্ড স্লাম জিতবে।’

Share this post

scroll to top