দুই হাজার সিসি ক্যামেরায় ঢাকায় বসে ভোট পর্যবেক্ষণ করবে ইসি

ec-khulna-risingbd-2306070535.jpg

নিজস্ব প্রতিবেদক…….

খুলনা সিটি করপোরেশন (কেসিসি) নির্বাচনের দিন ভোটগ্রহণ কার্যক্রম মনিটরিং করতে প্রতিটি ভোটকেন্দ্র এবং বুথের সামনে স্থাপন করা হচ্ছে ক্লোজ সার্কিট ক্যামেরা। ৩১টি ওয়ার্ডে স্থাপন করা হচ্ছে প্রায় দুই হাজার ক্যামেরা। এসব ক্যামেরায় ঢাকায় নির্বাচন কমিশন সচিবালয় থেকে সরাসরি মনিটরিং করবেন সিইসিসহ অন্য কমিশনাররা।

আগামী ১২ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এদিকে, শেষ সময়ের প্রচার-প্রচারণায় উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে নগরীর বেশির ভাগ ওয়ার্ডে। নির্বাচন নির্বিঘ্ন করতে প্রস্তুতি চালিয়ে যাচ্ছে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়। ইতোমধ্যে ৫ হাজার ৪৮৫ জন ভোটগ্রহণ কর্মকর্তার প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে জানা গেছে, কেসিসিতে এ বছর ভোটার রয়েছেন ৫ লাখ ৩৫ হাজার ৫২৮ জন। নগরীর ৩১টি ওয়ার্ডের ২৮৯টি ভোট কেন্দ্রে তার ভোট প্রদান করবেন। ভোটগ্রহণ কার্যক্রম সহজ করতে এসব কেন্দ্রে ১ হাজর ৭৩২টি বুথ স্থাপন করা হবে। ভোট গ্রহণ কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ২৮৯ জন প্রিজাইডিং অফিসার, ১ হাজার ৭৩২ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং ৩ হাজার ৪৬৪ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন। ইতোমধ্যে তাদের প্রশিক্ষণ কার্যক্রম শেষ হয়েছে।

কেসিসি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আলাউদ্দিন জানান, এবারের নির্বাচনে ভোট কেন্দ্র রয়েছে ২৮৯টি। প্রতিটি ভোটকেন্দ্রের সামনে একটি করে ক্লোজ সার্কিট ক্যামেরা থাকবে। এছাড়া ১ হাজার ৭৩২টি ভোট কক্ষের প্রতিটিতে একটি করে ক্যামেরা স্থাপন করা হচ্ছে। তিনি এবং সহকারী রিটার্নিং কর্মকর্তারা সরেজমিনে ভোট কেন্দ্রগুলো ঘুরে কোথায় ক্যামেরা স্থাপন করা হবে তা সংশ্লিষ্টদের দেখিয়ে দেন। ইতোমধ্যে ক্যামেরা স্থাপনের কাজ শুরু হয়েছে।

সহকারী রিটার্নিং কর্মকর্তা ও খুলনা জেলা নির্বাচন কর্মকর্তা ফারাজী বেনজীর আহম্মেদ জানান, ইতোমধ্যে ইভিএম মেশিন খুলনায় এসেছে। ইভিএম মেশিনসহ ভোট গ্রহণের সরঞ্জাম আগামী ১১ জুন বিভাগীয় মহিলা ক্রীড়া কমপ্লেক্স থেকে ভোট কেন্দ্রেগুলোতে পাঠানো হবে। ১২ জুন ভোটগ্রহণ শেষে রাতে বিভাগীয় মহিলা ক্রীড়া কমপ্লেক্স থেকে ফলাফল ঘোষণা করা হবে।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top