কংগ্রেসকে পাশ কাটিয়ে ইসরায়েলকে সহায়তা

Untitled-8-copy-24.jpg

খুলনার দর্পণ ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন দেশটির পার্লামেন্ট কংগ্রেসকে পাশ কাটিয়ে ইসরায়েলের জন্য ১৪ কোটি ৭৫ লাখ ডলার মূল্যের সমরাস্ত্র সহায়তা বরাদ্দ করেছেন। গাজা উপত্যকায় ‍যুদ্ধ বাধার পর এই নিয়ে দ্বিতীয়বার এমন পদক্ষেপ নিলো বাইডেন প্রশাসন। শুক্রবার কংগ্রেসের অধিবেশনে এ তথ্য জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।
এর আগে ৯ ডিসেম্বর ইসরায়েলের জন্য ট্যাংকে ব্যবহারযোগ্য ১৪ হাজার গোলা বরাদ্দ দিয়েছিলেন বাইডেন। এসব গোলার সম্মিলিত মূল্য ছিল ১০ কোটি ৬০ লাখ ডলারেরও বেশি।
সর্বশেষ বরাদ্দের পক্ষে যুক্তি তুলে ধরে শুক্রবারের কংগ্রেস অধিবেশনে ব্লিনকেন বলেছেন, যুক্তরাষ্ট্র ইসরায়েলের নিরাপত্তা রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ এবং এই মুহূর্তে এই সহায়তা জরুরি ছিল। যদি কংগ্রেসের পর্যালোচনা ও অনুমোদনের জন্য অপেক্ষা করতে হতো, তাহলে অনেক বিলম্ব হতো এবং সেক্ষেত্রে সংকটে পড়ত ইসরায়েল। ‘জরুরি সহায়তা’ ক্যাটাগরিতে এই বরাদ্দ দেয়া হয়েছে বলে অধিবেশনে জানিয়েছেন ব্লিনকেন।
প্রসঙ্গত যুক্তরাষ্ট্রের সংস্কৃতি অনুযায়ী, প্রেসিডেন্ট যদি কোনো দেশকে অর্থ বা সামরিক সহায়তা প্রদান করতে চান, সেক্ষেত্রে প্রথমে প্রেসিডেন্টের দপ্তর থেকে কংগ্রেসে লিখিত আকারে সেই প্রস্তাবনা পাঠাতে হয়। কংগ্রেসের আইনপ্রণেতারা সেই প্রস্তাবনা পর্যালোচনা ও যাচাই শেষে তাতে সম্মতি অথবা আপত্তি জানান। যদি আইনপ্রণেতারা আপত্তি জানান, তাহলে ওই প্রস্তাবনা বাতিল হয়ে যায়।
এর আগে ২০১৯ সালে বাইডেনের পূর্বসূরী ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং জর্ডানের জন্য ৮১০ কোটি ডলার সামরিক সহায়তা বরাদ্দ করা হয়েছিল। সেই বরাদ্দের বরাদ্দের জন্য ব্যাপক সমালোচনা সহ্য করতে হয়েছিল তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top