দুর্নীতি; বরখাস্ত হচ্ছেন জাপানের কয়েক মন্ত্রী

Untitled-11-copy-7.jpg

খুলনার দর্পণ ডেস্ক : বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ মন্ত্রীকে বরখাস্ত করতে যাচ্ছে জাপান। দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এমন সিদ্ধান্ত নিচ্ছেন বলে দাবি করেছে দেশটির স্থানীয় গণমাধ্যমগুলো। তারা বলছে, দুর্নীতির অভিযোগে যাদের বিরুদ্ধে তদন্ত চলছে, তারাই থাকছেন এই তালিকায়। সেখানে বাদ যাচ্ছেন না কিশিদার ডান হাত খ্যাত ক্যাবিনেট সেক্রেটারির প্রধান হিরোকাজু মাতসুনুও।
জাপানের স্থানীয় গণমাধ্যমগুলোর বরাতে এসব তথ্য জানিয়েছে এএফপি। প্রতিবেদনে ফরাসি সংবাদ সংস্থাটি জানিয়েছে, চলতি সপ্তাহের শুরুতেই যেসব মন্ত্রীকে বরখাস্ত করা হতে পারে তাদের মধ্যে রয়েছে কিশিদার ডান হাত হিসেবে খ্যাত ক্যাবিনেট সেক্রেটারির প্রধান হিরোকাজু মাতসুনু। এ ছাড়া অর্থনীতি, শিল্প ও বাণিজ্যমন্ত্রী ইয়াসুতুশি নিশিমুরাকেও বরখাস্ত করা হতে পারে।
জাপানের প্রভাবশালী দৈনিক আসাহি শিম্বুন বলছে, সর্বমোট ১৫ মন্ত্রীকে বরখাস্ত করা হতে পারে। এর মধ্যে বেশ কয়েকজন উপমন্ত্রী ও প্রতিমন্ত্রীও আছেন।
জাপানি গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, রাজনৈতিক দলের তহবিলের জন্য হাজার হাজার মার্কিন ডলার তোলা নিয়ে তদন্ত করছে আইনজীবীরা। এ ছাড়া জাপানের সাবেক অলিম্পিক মন্ত্রী সেইকো হাশিমুতুর বিরুদ্ধেও তদন্ত চলমান।
এএফপি বলছে, জাপানের পার্লামেন্টের অদিবেশন চলছে, যা শেষ হবে আগামী বুধবার। পার্লামেন্টের অধিবেশন শেষে গতকাল এক সংবাদ সম্মেলনে মন্ত্রী পদের সম্ভাব্য রদবদলের বিষয়ে কোনো মন্তব্য করেননি ফুমিও কিশিদা। তবে, দুর্নীতির অভিযোগ গুরুত্বসহকারে নেয়ার কথা জানিয়েছেন জাপানি প্রধানমন্ত্রী।
ফুমিও কিশিদা বলেন, ‘সরকারের প্রতি জনগণের আস্থা পুনরুদ্ধার ও সরকারি কার্যক্রমের বিলম্ব রোধে আমি উপযুক্ত সময়ে যথাযথ ব্যবস্থা নেয়ার কথা ভাবছি।’

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top