ফেরিভাড়া বাড়ছে ২০ শতাংশ, বৃহস্পতিবার থেকে কার্যকর

download.jpg

জ্যেষ্ঠ প্রতিবেদক…..

এবার বাড়ছে ফেরি ও যাত্রীবাহী জাহাজের ভাড়া। জ্বালানি তেলের দাম বাড়ার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) এ সিদ্ধান্ত নেয়।

সিদ্ধান্ত অনুযায়ী ফেরিতে ২০ ও জাহাজের ভাড়া ৩০ শতাংশ বাড়ছে। বৃহস্পতিবার (১৮ আগস্ট) থেকে কার্যকর হবে এ ভাড়া। এছাড়া একই সময়ে বিআইডব্লিউটিসির লঞ্চ ও স্টিমারের বর্ধিত ভাড়াও কার্যকর হবে।

বিআইডব্লিউটিসি’র পরিচালক (বাণিজ্য) এস এম আশিকুজ্জামান মঙ্গলবার (১৬ আগস্ট) জাগো নিউজকে এ বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, জ্বালানি তেলের দাম বাড়ার পরিপ্রেক্ষিতে ফেরি এবং আমাদের জাহাজের ভাড়া সমন্বয় করা হয়েছে। এটা আগামী ১৮ আগস্ট থেকে কার্যকর হবে।

বিআইডব্লিউটিসি বর্তমানে ছয়টি রুটে ফেরিতে যানবাহন পারাপার করছে। রুটগুলোর মধ্যে রয়েছে- পাটুরিয়া-দৌলতদিয়া, আরিচা-কাজিরহাট, শিমুলিয়া-বাংলাবাজার/মাঝিরকান্দি, চাঁদপুর-শরীয়তপুর, ভোলা-লক্ষ্মীপুর এবং লাহারহাট-ভেদুরিয়া।

আরও পড়ুন: বাসভাড়া বাড়লো মহানগরীতে প্রতি কিমি ৩৫, দূরপাল্লায় ৪০ পয়সা

এছাড়া ঢাকা-বরিশাল-মোড়েলগঞ্জ, চট্টগ্রাম থেকে সন্দ্বীপ, হাতিয়া, দৌলতখান ও বরিশাল এবং ঢাকা-কালীগঞ্জ রুটে চলে সংস্থাটির বেশকিছু যাত্রীবাহী নৌযান। বর্তমানে সংস্থাটির বহরে শতাধিক ফেরি ও যাত্রীবাহী নৌযান রয়েছে।

এর আগে গত ১৯ জুন থেকে ফেরির ও যাত্রীবাহী জাহাজের ভাড়া ২০ শতাংশ বাড়িয়েছিল বিআইডব্লিউটিসি।

বর্তমান ফেরিভাড়া

বর্তমানে মিনিবাসের ভাড়া পাটুরিয়া-দৌলতদিয়া রুটের ফেরিতে এক হাজার ৫০ টাকা, আরিচা-কাজির হাট রুটে এক হাজার ৪৫০ টাকা, শিমুলিয়া-বাংলাবাজার রুটে এক হাজার ৪০০ টাকা, চাঁদপুর-শরীয়তপুর রুটে এক হাজার ৪০০ টাকা, ভোলা-লক্ষ্মীপুর রুটে ২ হাজার ৪০০ টাকা ও লাহারহাট-ভেদুরিয়া রুটে এক হাজার ১৫০ টাকা।

ফেরিতে বড় বাসের ভাড়া পাটুরিয়া-দৌলতদিয়া রুটে ২ হাজার ১০০ টাকা, আরিচা-কাজিরহাট রুটে ২ হাজার ৫০০ টাকা, শিমুলিয়া-বাংলাবাজার রুটে ২ হাজার ২৫০ টাকা, চাঁদপুর-শরীয়তপুর রুটে ২ হাজার ৪০০ টাকা, ভোলা-লক্ষ্মীপুর রুটে ৩ হাজার ৬০০ টাকা এবং লাহারহাট-ভেদুরিয়া রুটে ২ হাজার ৫০ টাকা।

এক টন পর্যন্ত পণ্যবাহী যানবাহনের ভাড়া পাটুরিয়া-দৌলতদিয়া রুটে ৮৮০, আরিচা-কাজিরহাট রুটে এক হাজার ১০০ টাকা, শিমুলিয়া-বাংলাবাজার রুটে ৯৫০ টাকা, চাঁদপুর-শরীয়তপুর রুটে এক হাজার ৪০০ টাকা, ভোলা-লক্ষ্মীপুর রুটে এক হাজার ৭৫০ এবং লাহারহাট-ভেদুরিয়া রুটে ফেরিতে ভাড়া এক হাজার ১০০ টাকা।

পুনর্নির্ধারিত ভাড়া অনুযায়ী বৃহস্পতিবার থেকে এসব ভাড়ার সঙ্গে ২০ শতাংশ অতিরিক্ত ভাড়া যুক্ত হবে।

এদিকে লঞ্চভাড়া প্রথম ১০০ কিলোমিটার পর্যন্ত ২ টাকা ৩০ পয়সার পরিবর্তে ৩ টাকা এবং ১০০ কিলোমিটারের পরে প্রতি কিলোমিটার ২ টাকা থেকে বাড়িয়ে ২ টাকা ৬০ পয়সা নির্ধারণ কর হয়েছে। সর্বনিম্ন ভাড়া ২৫ টাকা থেকে বাড়িয়ে ৩৩ টাকা করা হয়েছে। এই ভাড়া এখন বিআইডব্লিউটিসির নৌযানেও প্রযোজ্য হবে।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top