ঘোষণা দিয়ে আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল চীন

Pro-Iran-groups-in-Iraq-claim-drone-attack-at-Israel-Statement-4-66f3d8de4935d.jpg

ডেস্ক রিপোর্ট: পারমাণবিক অস্ত্র ভাণ্ডার প্রত্যাশার চেয়ে দ্রুত বাড়াচ্ছে চীন। এবার ঘোষণা দিয়ে প্রশান্ত মহাসাগরে একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষামূলকভাবে উৎক্ষেপণ করেছে বেইজিং।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে আরো জানানো হয়েছে, এটি বার্ষিক প্রশিক্ষণ পরিকল্পনার অংশ এবং কোনো দেশ বা লক্ষ্যবস্তুর প্রতি নির্দেশিত ছিল না। যদিও পরীক্ষার জন্য নির্দিষ্ট ক্ষেপণাস্ত্রের নাম উল্লেখ করা হয়নি।

ধারণা করা হচ্ছে, এটি চীনের সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র ডিএফ-৪১, যা ২০১৯ সালে গণপ্রজাতন্ত্রী চীনের ৭০ বছর পূর্তি উদযাপনের সময় প্রদর্শিত হয়েছিল। এই ক্ষেপণাস্ত্রটির পাল্লা ১২,০০০ থেকে ১৫,০০০ কিলোমিটার (৭,৪০০-৯,৩২০ মাইল) পর্যন্ত হতে পারে।

এদিকে চীনের রাষ্ট্র পরিচালিত সিনহুয়া সংবাদ সংস্থা জানিয়েছে, পরীক্ষা শুরুর আগেই সংশ্লিষ্ট আশপাশের দেশগুলোকে অবহিত করেছিল বেইজিং। তবে ক্ষেপণাস্ত্রের পথ বা আঘাতের নির্দিষ্ট স্থান সম্পর্কে কোনো বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি।

সিনহুয়ার খবরে আরো বলা হয়েছে, পরীক্ষার মাধ্যমে চীনের অস্ত্র এবং সরঞ্জামের কার্যকারিতা ও সেনাদের প্রশিক্ষণ মান যথাযথভাবে মূল্যায়িত হয়েছে এবং প্রত্যাশিত লক্ষ্যে পৌঁছাতে সক্ষম হয়েছে।

চীনের পরমাণু অস্ত্রের ভাণ্ডার নিয়ে ভারত, জাপানসহ পশ্চিমা দেশগুলোর উদ্বেগ দীর্ঘদিনের। এই ঘটনায় আরও চিন্তা বাড়ল আন্তর্জাতিক মহলের।

Share this post

scroll to top