যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী হওয়ার কারণেই নিষেধাজ্ঞা: রাশিয়া

ezgif-5-54562c2856-66eaa6fc53e1b-1.jpg

 ডেস্ক রিপোর্ট: মস্কোর প্রতি কঠোরতা দেখাতে রাশিয়ার উপর অন্তহীন নিষেধাজ্ঞা বেছে নিয়েছে যুক্তরাষ্ট্র। এটাই মার্কিন প্রশাসনের একমাত্র উপায় হয়ে উঠেছে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ।

রুশ রাষ্ট্রদূত বলেন, ‘সীমান্তহীন নিষেধাজ্ঞা প্যাকেজগুলো এখন আর আমাদের অর্থনৈতিক ক্ষতি করতে পারে না৷ এসব স্রেফ রাজনৈতিক কৌশল৷ কৌশলগত প্রতিদ্বন্দ্বী হওয়ায় আমাদের দেশের প্রতি কঠোরতা দেখাতে চায় যুক্তরাষ্ট্র’।

তিনি বলেন, মার্কিন বিশ্লেষক ও সাংবাদিকরা বারবার রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেছেন।

রাষ্ট্রদূতের মতে, নিষেধাজ্ঞার কারণে রাশিয়ার জন্য কিছু প্রতিবন্ধকতা রয়েছে। তাই বলে এসব সমস্যা নিয়ে পড়ে থাকার কোনো অর্থ নেই।

একের পর মার্কিন নিষেধাজ্ঞার পরও রাশিয়ার অর্থনীতি স্থিতিশীল বলছে রাশিয়া।

‘আমাদের দেশীয় অর্থনীতি বিধিনিষেধের মুখেও স্থিতিশীল।  আন্তর্জাতিক মুদ্রা তহবিলের প্রতিবেদনে এটি স্পষ্টভাবে বলা হয়েছে। আমরা রেকর্ড গতিতে জাতীয় অর্থনীতিকে আধুনিকীকরণ করছি, পুনরুদ্ধার করছি।  নির্ভরযোগ্য অংশীদারদের সম্পৃক্ততার মাধ্যমে  উৎপাদন ক্ষমতা বাড়িয়ে চলেছি’।

রাশিয়ার উপরে পশ্চিমা নিষেধাজ্ঞা নিয়ে সতর্ক বার্তা দিয়েছেন ওয়াশিংটনে নিয়োজিত এই রুশ রাষ্ট্রদূত।  তিনি বলেন, পশ্চিমা দেশগুলোর এই নিষেধাজ্ঞা সমগ্র বিশ্বের বাজারকে আঘাত করবে এবং মার্কিন নাগরিকরাও এতে ক্ষতিগ্রস্থ হবেন। তবে কোনো নিষেধাজ্ঞাই মস্কোকে তার পররাষ্ট্রনীতি থেকে সরিয়ে আনতে পারবে না।

রুশ দূতের দাবি, নিষেধাজ্ঞার কারণে বহু মার্কিন কোম্পানির বিলিয়ন-ডলার লোকসানের মুখ পড়েছে। অনেক ব্যবসায়ী মার্কিন প্রশাসনের চাপে রাশিয়ান বাজার থেকে পালিয়ে গেছে।

Share this post

scroll to top