বাংলাদেশের বিপক্ষে মাঠে নামার আগে যে বার্তা দিলেন শান মাসুন

image-837903-1723617164.jpg

ক্রীড়া ডেস্ক : নিরাপত্তা শঙ্কা কাটিয়ে ক্রিকেটে ফেরার পর শ্রীলংকা, বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট জিতেছে পাকিস্তান দল। তবে সর্বশেষ তিনটি হোম সিরিজে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে কোনো টেস্ট ম্যাচেও জিততে পারেনি তারা। এর আগে গত জানুয়ারি মাসে অস্ট্রেলিয়া সফরের পর আর কোনো টেস্ট ম্যাচ খেলেনি পাকিস্তান। তাই বাংলাদেশের বিপক্ষে সিরিজ দিয়ে আবারও টেস্ট ক্রিকেটে ফিরবে দলটি।

শান মাসুদ বলেন, ‘একেবারে সত্যি কথা যদি বলি— ঘরের মাঠে যেহেতু ভিন্ন ভিন্ন দলের সঙ্গে ভিন্ন ভিন্ন সময়ে খেলেছি। আমরা এখনো নিজেদের সেরা কৌশল খুঁজে নিতে পারিনি। যে কৌশল আমাদের ব্যাটিং, বোলিং ও আমাদের খেলার ধরনের সঙ্গে যায়। এমন কৌশলটা আমাদের খুব দ্রুতই খুঁজে বের করতে হবে। দল হিসেবে জিতব কীভাবে, সেটি জানতে হবে। কোন কন্ডিশনে আমাদের সঙ্গে বেশি মানানসই; কীভাবে— শুধু লড়াই করার চিন্তা নয়, প্রতিপক্ষের বিপক্ষে আমরা চালকের আসনে বসতে পারব, সেটি ভাবতে হবে।’

এ সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন পাকিস্তান টেস্ট দলের নতুন কোচ অস্ট্রেলিয়ার সাবেক পেসার জেসন গিলেস্পি। তার অধীনে এটিই প্রথম সিরিজ পাকিস্তানের। গিলেস্পি বলেন, পাকিস্তান দলের সামর্থ্য আছে। ‘আমি বিশ্বাস করি, আমাদের দল সব বিভাগেই দারুণ। পেস বোলিং, স্লোয়ার বোলিং কিংবা বাউন্সি উইকেট, যেখানে পেসাররা সহায়তা পায় বা ধীরগতির উইকেট, সবখানেই। অস্ট্রেলিয়ার সাবেক এ পেসার বলেন, আমাদের আসলে নমনীয় ও মানিয়ে নেওয়ার ক্ষমতা থাকতে হবে। আমরা কীভাবে খেলতে চাই, তার একটা পরিকল্পনা নিশ্চিতভাবে দ্রুতই পেয়ে যাব।

এর বেশ কিছু দিন আগে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশের বিপক্ষে কোন ঘরানার ক্রিকেট খেলবে পাকিস্তান—এমন প্রশ্নের জবাবে মাসুদ বলেছিলেন— আক্রমণাত্মক ক্রিকেট প্রচলিত কথা বটে। তবে কথা হচ্ছে— আমাদের এখন কী প্রয়োজন। টেস্ট চ্যাম্পিয়নশিপে আমাদের জয় প্রয়োজন। জয়ের মতো পরিস্থিতিতে যেতে আমাদের যে ঘরানার ক্রিকেট খেলা উচিত, সেটি আক্রমণাত্মক হোক বা মাঝেমধ্যে রক্ষণাত্মক হোক। টেস্ট ক্রিকেটে ছন্দ বদলায়, সে অনুযায়ী মানিয়ে নিয়ে খেলতে হবে।

Share this post

scroll to top