লেবাননে যুদ্ধবিরতির সম্ভাবনা নিয়ে পেজেশকিয়ান-ম্যাক্রোঁর ফোনালাপ

ezgif-6-acbc339b69-670c8db4a09bc.jpg

ডেস্ক রিপোর্ট: লেবাননে ইসরাইলের সামরিক অভিযান বন্ধ এবং অতিদ্রুত যুদ্ধবিরতি নিশ্চিতের প্রচেষ্টায় ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে ফোনালাপ করেছেন ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান।

তেহরানের বিভিন্ন নীতি নিয়ে ফ্রান্সের মতবিরোধ থাকলেও লেবানন প্রসঙ্গ দুদেশকে একসঙ্গে কথা বলার উপলক্ষ্য তৈরি করে দিয়েছে। কারণ লেবাননের প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহকে বছরের পর বছর ধরে অর্থনৈতিক এবং সামরিক প্রশিক্ষণ দিয়ে আসছে ইরান।

প্রতিবেদনে বলা হয়, ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান নিশ্চিত করেছেন ইরান একটি নিরাপদ ও স্থিতিশীল অঞ্চল চায়। যুদ্ধ ও উত্তেজনা থেকে মুক্ত, ইরান শান্তি প্রতিষ্ঠার পক্ষে। এ জন্য যুদ্ধবিরতি এবং আঞ্চলিক সংঘাতের অবসানের লক্ষ্যে যে কোনো উদ্যোগকে সমর্থন করবে।

সাম্প্রতিক সময়ে লেবাননে ইসরাইলি অভিযানের কড়া সমালোচনা করে আসছিলেন ম্যাক্রোঁ। এছাড়া ইসরাইলকে ‘যত তাড়াতাড়ি সম্ভব’ এই অভিযান বন্ধ করার আহ্বানও জানিয়েছেন তিনি। শুধু তাই নয়, বেসামরিক নাগরিকদের নির্বিচার হামলা বন্ধে ইসরাইলকে অস্ত্র সরবরাহ বন্ধের তাগিদ তুলে ধরেছেন ম্যাক্রোঁ।

হামাস ও হিজবুল্লাহর সঙ্গে ইসরাইলের সংঘর্ষ নিরসনে গাজা উপত্যকা ও লেবাননে ইসরাইলি সেনাবাহিনীর কাছে অস্ত্র সরবরাহ বন্ধই একমাত্র উপায়। এমনটাই মনে করেন ফরাসি প্রেসিডেন্ট।

লেবাননের সাথে ফ্রান্সের ঐতিহাসিক সম্পর্ক রয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধ পর্যন্ত লেবানন ফ্রান্সের উপনিবেশ ছিল। দেশটির উপর এখনও ফরাসি কর্তৃপক্ষের ব্যাপক প্রভাব রয়েছে।

Share this post

scroll to top