মধ্যপ্রাচ্যে পৌঁছেছে মার্কিন পারমাণবিক সাবমেরিন

235689-66e14ec3c0a15.jpg

ডেস্ক রিপোর্ট: মধ্যপ্রাচ্যে পৌঁছেছে মার্কিন পারমাণবিক সাবমেরিন। সেটি এখন মার্কিন সেন্ট্রাল কমান্ডের অপারেশন এলাকা প্রবেশ করেছে। সাম্প্রতিক সপ্তাহগুলোতে এই অঞ্চলে পাঠানো সামরিক সম্পদগুলোর মধ্যে এটি নতুন সংযোজন।

মঙ্গলবার পেন্টাগনের প্রেস সেক্রেটারি মেজর জেনারেল প্যাট রাইডার জর্জিয়ার সাবমেরিনের বিষয়টি নিশ্চিত করেছেন। খবর আরাব নিউজের।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউএস ডিফেন্স সেক্রেটারি লয়েড অস্টিন আগস্ট মাসে সাবমেরিনটির মড্রেন্ট অর্ডার করেছিলেন, যখন অঞ্চলটি ইরান এবং এর মিত্রদের সম্ভাব্য আক্রমণের জন্য প্রস্তুতি নিচ্ছিল। যাদের মধ্যে হামাস এবং হিজবুল্লাহর শীর্ষ সদস্যদের হত্যা করা হয়েছিল।

হিজবুল্লাহ ইতোমধ্যে ইসরাইলের বিরুদ্ধে প্রতিশোধ নিয়েছে, যা গত মাসে কয়েকটি হিজবুল্লাহ লক্ষ্যবস্তুতে প্রাথমিক হামলা চালিয়েছিল। ইরান তার প্রতিক্রিয়া জানাতে হুমকি দিয়ে চলেছে কিন্তু এখনো কিছু করেনি। মার্কিন কর্মকর্তারা মনে করেন, ইরান এখনো ইসরাইলের বিরুদ্ধে আক্রমণ করার প্রস্তুতি নিচ্ছে।

পেন্টাগন উল্লেখ করেছে, ইরানের কাছে মার্কিন সামরিক সম্পদের উপস্থিতি বৃদ্ধি টেকসানে প্রভাব ফেলছে। ইউএসএস আব্রাহাম লিংকন দুই সপ্তাহ আগে মধ্যপ্রাচ্যে পৌঁছেছে, যা ইন্দো-প্যাসিফিক থেকে দ্রুত স্থানান্তরের নির্দেশ পেয়েছিল। এছাড়া, ইউএসএস থিওডোর রুজভেল্ট ক্যারিয়ার স্ট্রাইক গ্রুপকে এই অঞ্চলে উপস্থিত থাকতে বলা হয়েছে, যদিও এটি শীঘ্রই যুক্তরাষ্ট্রে ফিরে যাওয়ার কথা, যদি না অস্টিন অন্য কোনো সম্প্রসারণের নির্দেশ দেন।

বর্তমানে সেন্ট্রাল কমান্ড অঞ্চলে প্রায় ৪০ হাজার মার্কিন সেনা অবস্থান করছে। অন্যান্য সামরিক সম্পদের মধ্যে রয়েছে অতিরিক্ত ব্যালিস্টিক মিসাইল ডিফেন্স সিস্টেম, গালফ অফ ওমান থেকে রেড সি পর্যন্ত ডেস্ট্রয়ার এবং ইউরোপ ও মধ্যপ্রাচ্যে অতিরিক্ত ফাইটার জেট এবং ডেস্ট্রয়ার।

Share this post

scroll to top