মিয়ানমারে ৩ ব্রিগেডিয়ার জেনারেলকে মৃত্যুদ-

Untitled-7-copy-10.jpg

খুলনার দর্পণ ডেস্ক : মিয়ানের বিদ্রোহী জোট ব্রাদারহুড অ্যালায়েন্সের কাছে আত্মসমর্পণ করায় তিন ব্রিগেডিয়ার জেনারেলকে মৃত্যুদ- দিয়েছে সামরিক জান্তা। এছাড়া আরও তিন ব্রিগেডিয়ার জেনারেলকে একই কারণে যাবজ্জীবন কারাদ- দেয়া হয়েছে। শান রাজ্যের লাওক্কাইতে ব্রাদারহুড অ্যালায়েন্সের কাছে আত্মসমর্পণ করেন জান্তা বাহিনীর শত শত সেনা।
গত ৪ জানুয়ারি ২০০ অফিসারসহ জান্তাবাহিনীর ২ হাজার ৪০০ সেনা চীন সীমান্তের কোকাংয়ে ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স আর্মির (এমএনডিএএ) কাছে আত্মসমর্পণ করতে বাধ্য হন। কিন্তু তাদের বন্দী না করে পরবর্তীতে ছেড়ে দেয়া হয়।
থাইল্যান্ডভিত্তিক মিয়ানমারের সংবাদমাধ্যম ইরাবতি গতকাল ২৪ জানুয়ারি এক প্রতিবেদনে জানিয়েছে, লাওক্কাইতের হেডকোয়ার্টার প্রধান ব্রিগেডিয়ার জেনারেল মো কায়ো, কোকাংয়ের ভারপ্রাপ্ত প্রধান ব্রিগেডিয়ার জেনারেল টুন টুন মিয়ান্ট এবং ৫৫নং ডিভিশন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ঝাও মায়ো উইনকে মৃত্যুদ- দেয়া হয়েছে। এই তিনজন বর্তমানে রাজধানী ইয়াঙ্গুনের ইনসেন কারাগারে আটক আছে বলে ধারণা করা হচ্ছে।
মৃত্যুদ- ও যাবজ্জীবন পাওয়া ছয় ব্রিগেডিয়ার জেনারেলের বিরুদ্ধে ‘লজ্জাহীনভাবে নিজেদের অবস্থান’ পরিত্যাগ করার অভিযোগ তোলা হয়েছে এবং সামরিক আদালতে তাদের প্রত্যেকের বিচার করা হয়েছে।
বিদ্রোহীদের একটি অংশ জানিয়েছে, উচ্চপদস্থ তিন সামরিক কমান্ডারকে এমন কঠোর শাস্তি দেয়ার মাধ্যমে অন্যদের কড়া বার্তা দেয়া হচ্ছে যে, যদি কেউ বিদ্রোহীদের কাছে আত্মসমর্পণ করে তাহলে তাদের সবার পরিণতি এমনই হবে।
সূত্র: ইরাবতি

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top