ইসরাইল-হামাস যুদ্ধবিরতিতে ৯০ শতাংশ মতৈক্য: ব্লিঙ্কেন

image-848256-1725686770.jpg

ডেস্ক রিপোর্ট: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন জানিয়েছেন, এখন যুদ্ধবিরতি নিয়ে পূর্ণ মতৈক্যে পৌঁছানোর পুরো দায় ইসরাইল ও হামাসের। ব্লিঙ্কেন দুই পক্ষকে অনুরোধ করেছেন, তারা যেন বাকি ১০ শতাংশ মতৈক্যে পৌঁছায় ও যুদ্ধবিরতি চুক্তি করে। খবর ডয়চে ভেলের।

তিনি জানিয়েছেন, ৯০ শতাংশ মতৈক্য হয়ে গেছে। কিন্তু এখনো কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে একমত হওয়া বাকি আছে। তার যুক্তি, এটা এখন ইসরাইল ও হামাসের দায়িত্ব মতৈক্যে পৌঁছানো, লড়াই বন্ধ করা এবং বন্দিদের মুক্তি দেওয়া।

ব্লিঙ্কেন বলেন, যে বিষয়ের এখনো ফয়সালা হয়নি, তার মধ্যে আছে ফিলাডেলফি করিডোর, যা গাজা ভূখণ্ড ও মিশরের সীমান্তে পড়ে। তাছাড়া কীভাবে পণবন্দি ও ইসরাইলি জেলে বন্দিরা মুক্তি পাবেন, সেটা নিয়েও বিরোধ রয়েছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জানান, আমি আশা করছি, মধ্যস্থতাকারী মিশর ও কাতার আমাদের চিন্তাভাবনার কথা হামাসকে জানাবে। আমরা ইসরাবইলের সঙ্গে কথা বলব। তারপর আমরাও দেখব, কেমন করে বাকি বিষয়গুলি নিয়ে একমত হওয়া যায়।

এদিকে মার্কিন নিউজ চ্যানেল ফক্স-এর সঙ্গে এক সাক্ষাৎকারে ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছেন, এখনও চুক্তি হওয়ার মতো অবস্থা আসেনি।

ইসরাইল ও হামাসের মধ্যে এই সংঘাতে প্রচুর মানুষের মৃত্যু হয়েছে। ২০২৩-এর ৭ অক্টোবর হামাস ইসরায়েলে ঢুকে এক হাজার দুইশ মানুষকে হত্যা করে, ২৫০ জনেরও বেশি মানুষকে বন্দি করে নিয়ে যায়। ইসরাইল প্রত্যাঘাত করে এবং গাজায় ৪০ হাজার ৮০০ মানুষ মারা গেছেন বলে হামাস জানিয়েছে।

ইসরাইল যাচ্ছেন বেয়ারবক

জার্মানির পররাষ্ট্রমন্ত্রী বেয়ারবক শুক্রবার ইসরাইলে গেছেন। সেখানে পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন। তিনি ওয়েস্ট ব্যাংকেও যাওয়ার কথাও রয়েছে। এর আগে বৃহস্পতিবার বেয়ারবক তার মধ্যপ্রাচ্য সফর শুরু করেন। তিনি সৌদি আরবের রিয়াধে গেছেন।

ডিডাব্লিউর সাংবাদিক নিনা হ্যাসে কূটনৈতিক সূত্র উদ্ধৃত করে জানিয়েছেন, বেয়ারবরক সৌদির পররাষ্ট্রমন্ত্রীকে বলেছেন, ইসরাইল ও ফিলিস্তিনের নিজেদের এলাকা বজায় রেখে ‘টু স্টেট’ সমাধানের উপরেই গুরুত্ব দিতে হবে।

এরপর জার্মান পররাষ্ট্রমন্ত্রী জর্ডন যান। সেখানে তিনি ঘোষণা করেন, গাজায় মানবিক সাহায্যের জন্য জার্মানি বাড়তি পাঁচ কোটি ইউরো দেবে। তিনি জর্ডানকেও বাড়তি এক কোটি ২৭ লাখ ইউরো দেওয়ার কথা জানিয়েছেন।

Share this post

scroll to top