পাকিস্তানকে ছাড়া এশিয়া কাপ আয়োজন করুন: বাসিত আলি

image-832645-1722494947.jpg

ক্রীড়া ডেস্ক : সামনে তিনটি বড় টুর্নামেন্ট ঘিরে চাপে পড়তে যাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। এ নিয়ে পাকিস্তানের সাবেক ক্রিকেটার বাসিত আলি বলেছেন, ভারত চ্যাম্পিয়নস ট্রফি খেলতে পাকিস্তানে না গেলে পাকিস্তানও এশিয়া কাপ ও বিশ্বকাপ খেলতে ভারতে যাবে না। ভারতকে এশিয়া কাপ অন্য কোথাও সরিয়ে নেওয়ারও পরামর্শ দেন তিনি।

এর আগে ২০২৩ এশিয়া কাপের আয়োজক ছিল পাকিস্তান। কিন্তু ভারত পাকিস্তানে যেতে রাজি না হওয়ায় হাইব্রিড মডেলে টুর্নামেন্টটি আয়োজন করা হয় শ্রীলংকায়। আরও একটি হাইব্রিড মডেলের ভাবনা জয় শাহর মাথায় বলে মনে করেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার বাসিত আলি। তিনি বলেন, ‘জয় শাহ জানেন— ভারত সরকার চ্যাম্পিয়নস ট্রফি খেলার জন্য পাকিস্তানে যাওয়ার অনুমতি দেবে না।

বাসিত আলি বলেন, পাকিস্তানও এশিয়া কাপ খেলতে ভারতে যাবে না। বিশ্বকাপেও যাবে না। তখন আলোচনায় তোলা হবে আমরা এশিয়া কাপ হাইব্রিড মডেলে করেছি। তোমরাও হাইব্রিড মডেলে কর। আর এটাই হচ্ছে এক ঢিলে দুই পাখি শিকার। তিনি বলেন, জয় সাহেব, আপনার বুদ্ধির তারিফ করতে হয়। আপনার জন্য তালি দিচ্ছি।

ভারতের এমন অবস্থান পাকিস্তান ভালোভাবেই সামলে নেবে বলে মনে করেন সাবেক এ ক্রিকেটার। পিসিবি চেয়ারম্যান মহসিন নাকভির দৃঢ়তা এবং এশিয়া কাপের আয়ের ক্ষেত্রে পাকিস্তানের প্রয়োজনীয়তার বিষয় তুলে ধরে বাসিত আলি বলেন, এখন যিনি পিসিবি চেয়ারম্যান, তিনিও যেনতেন মাথার মানুষ নন। মাথায় রাখবেন। এবার তালিও সমান তালেই বাজবে।

তিনি আরও বলেন, এশিয়া কাপ ভারতে হলে চ্যাম্পিয়নস ট্রফিও পাকিস্তানেই হবে। আর চ্যাম্পিয়নস ট্রফি ঠিকঠাক না হলে পাকিস্তানও ভারতে যাবে না। জয় শাহ আপনি যদি পারেন, পাকিস্তানকে ছাড়াই এশিয়া কাপ আয়োজন করুন। দেখা যাক। আপনাদের সম্প্রচার প্রতিষ্ঠানগুলো যদি কিছু না করে, তাহলে আমার নাম বাসিত আলী নয়।

গত মঙ্গলবার এসিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, ২০২৫ সালে ভারত এবং ২০২৭ সালে বাংলাদেশ এশিয়া কাপ আয়োজন করবে। বিসিসিআইয়ের সচিব জয় শাহ এখন এসিসির সভাপতির দায়িত্বে আছেন। বাসিত আলী মনে করেন, জয় শাহ ভারতকে ২০২৫ এশিয়া কাপের আয়োজক বানিয়ে এক ঢিলে দুই পাখি মারতে চেয়েছেন।

উল্লেখ্য, ১৯৭০ সালে করাচিতে জন্মগ্রহণ করেন বাসিত আলি। ছোটবেলা থেকেই ক্রিকেট প্রতিভা দিয়ে নজর কাড়েন তিনি। মাত্র ১৫ বছর বয়সে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষিক্ত হন। প্রথম শ্রেণির ক্রিকেটে নিজের অভিষেক ইনিংসে করেছিলেন ৪১ রান। পরের ইনিংসেই অবশ্য জানান দিয়েছিলেন তিনি লম্বা রেসের ঘোড়া। সেই ইনিংসে করেছিলেন ১০১ রান। এরপরই সরাসরি ডাক পান পাকিস্তান অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলে। যুব দলের হয়ে ভারতের বিপক্ষে টেস্ট খেলতে নেমে করেছিলেন ১৮৯ রান।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাত্র ২২ বছর বয়সে ওয়ানডে ক্রিকেটে অভিষিক্ত হন। ১৯৯৬ সালে মাত্র ২৫ বছর বয়সেই থেমে যায় তার আন্তর্জাতিক ক্যারিয়ার। বাসিত আলি পাকিস্তানের হয়ে খেলা ৫০ ওয়ানডে ম্যাচে ৩৪.১৮ গড়ে করেছেন এক হাজার ২৬৫ রান। অন্যদিকে ১৯টি টেস্ট ম্যাচ খেলেছেন। সেখানে ২৬.৮১ গড়ে আছে প্রায় হাজারখানেক রান।

 

Share this post

scroll to top