দ্রাবিড়ের বার্তায় আবেগী গম্ভীর

image-830854-1722070529.jpg

ক্রীড়া ডেস্ক : সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে বিশ্বকাপ জিতিয়েছেন রাহুল দ্রাবিড়। সাধারণত সাফল্য পেলে বোর্ডগুলো মেয়াদ বাড়ান কোচের। সেই সঙ্গে অনেক সময় বাড়িয়ে দেন পারিশ্রমিক। এ ক্ষেত্রে অবশ্য উল্টোটা হয়েছে রাহুল দ্রাবিড়ের বেলায়। দলকে বিশ্বকাপ জিতিয়েও তাকে ছাড়তে হয়েছে দায়িত্ব।

অবশ্য দ্রাবিড় চাইলেই একটা সুযোগ নিতে পারতেন নিজের মেয়াদ বাড়ানোর। বিশ্বকাপ জেতায় সমর্থন তার পক্ষেই ছিল। তবে সে পথে হাঁটেননি দ্রাবিড়। ভারতের প্রধান কোচের চেয়ারের মোহ ভুলে নতুন কোচ গৌতম গম্ভীরকে স্বাগত জানিয়েছেন তিনি। ভারতীয় ক্রিকেটে নিজের প্রথম দিনে দ্রাবিড়ের পাঠানো এমন বার্তায় খুশিতে আবেগাপ্লুত হয়েছেন গম্ভীর।

শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে আজ সন্ধ্যা সাড়ে ৭টায় মাঠে নামবে ভারত। যে ম্যাচ দিয়েই ভারতীয় ক্রিকেটে শুরু হবে গৌতম গম্ভীর অধ্যায়। এমন দিনে বিসিসিআইয়ের প্রকাশিত এক ভিডিওতে গম্ভীরকে শুভেচ্ছ্বা বার্তা পাঠিয়েছেন দ্রাবিড়। নিজের অভিজ্ঞতা থেকে গম্ভীরকে দিয়েছেন বেশ কিছু পরামর্শও।

যার জবাব দিতে গিয়েই আবেগী হয়েছেন গম্ভীর। তিনি বলেন, ‘আমি আসলে জানি না কীভাবে তার এই বার্তার প্রতিক্রিয়া জানাব। এই বার্তাটি আমার কাছে অনেক বেশি অর্থবহ। তবে এর কারণ এই নয় যে, বার্তাটি সেই ব্যক্তির কাছ থেকে এসেছে, যার কাছ থেকে আমি দায়িত্ব গ্রহণ করেছি। বার্তাটি এমন একজন ব্যক্তির কাছ থেকে এসেছে, যাকে আমি খেলার সময় সবসময় দেখেছি। আমি আমার অনেক সাক্ষাৎকারে এটি বলেছি— আমি মনে করি এখন পর্যন্ত সবচেয়ে নিঃস্বার্থ ক্রিকেটার তিনি। রাহুল ভাই, তার জীবনের সব কিছুই করেছেন ভারতীয় ক্রিকেটের প্রয়োজনে।’

গম্ভীর আরও বলেন, ‘আমি মনে করি, তার এই বার্তা শুধু আমার জন্য নয়; পরবর্তী প্রজন্মের জন্য এবং বর্তমান প্রজন্মের জন্যও অনেক কিছু শেখার আছে। আর এটি শুধু আমার জন্য কিংবা কোনো নির্দিষ্ট ব্যক্তির জন্য নয়, ভারতীয় ক্রিকেট কতটা গুরুত্বপূর্ণ এবং ভারতীয় ক্রিকেট কী সেটি বোঝার জন্যও গুরুত্বপূর্ণ। সাধারণত আমি খুব বেশি আবেগপ্রবণ হই না। কিন্তু এই বার্তাটি আমাকে অনেক আবেগপ্রবণ করে তুলেছে। এটি আমার জন্য অনেক গুরুত্বপূর্ণ বার্তা ছিল। আশা করি, আমি আমার যোগ্যতা, দক্ষতা ও সততা দিয়ে পুরো জাতিকে গর্বিত করতে পারব।’

Share this post

scroll to top