চিকিৎসার জন্য আগামীতে বিদেশ যেতে হবে না : স্বাস্থ্যমন্ত্রী

Untitled-9-copy-2.jpg

খুলনার দর্পণ ডেস্ক : স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডাঃ সামন্ত লাল সেন বলেছেন, চিকিৎসা ক্ষেত্রে বাংলাদেশ একটি অপার সম্ভাবনার দেশ। কোনো রোগীকে আর আগামীতে বিদেশ যেতে হবে না। গতকাল মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) রাজধানীতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে নাভা ও নোভা নামের দুই শিশুর জোড়া মাথার সফল অস্ত্রোপচার শেষে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।
বাংলাদেশেই এখন সব রোগের চিকিৎসা সুবিধা আছে জানিয়ে ডাঃ সামন্ত লাল জানান, বিএসএমএমইউতে নাভা ও নোভা নামের দুটি শিশুর জোড়া মাথা আলাদা করার অপারেশন সফল হলো। এটি সাধারণ কোনো কাজ নয়। এখানে আমাদের অভিজ্ঞ বড় একটি চিকিৎসক টিম একটানা ১৩ ঘণ্টার বেশি সময় অপারেশন করে এই অসাধ্য কাজ সাধন করেছেন। এই অপারেশন ভারত বা বাইরের দেশে করতে গেলে প্রায় এক কোটি টাকা খরচ হতো।
মন্ত্রী বলেন, আমাদের দেশে প্রচুর শিক্ষার্থী প্রতিবছর মেডিকেল পড়ালেখা শেষ করে চিকিৎসক হচ্ছেন। আমাদের চিকিৎসকরা যেমন মেধাবী তেমন দক্ষ। শুধু একটু সুযোগ সুবিধা বাড়াতে হবে এবং তাদেরকে দায়িত্ব অনুযায়ী ভরসা দিয়ে আত্মবিশ্বাস নিয়ে কাজ করার সুযোগ দিতে হবে। তিনি বলেন, কিছুদিন আগেই আমরা ভুটানের ক্যানসার আক্রান্ত এমন এক মেয়েকে চিকিৎসা দিয়ে ভালো করেছি, যার চিকিৎসা ভারত ও ব্যাংককেও সম্ভব হয়নি। কাজেই বাংলাদেশ পারে না এমন কোনো কাজ নেই। চিকিৎসাক্ষেত্রেও আমরা দিনদিন এগিয়ে যাচ্ছি।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top