ঢাকাসহ ৭ জেলায় বইছে তাপপ্রবাহ

weather-20220830212631-1.webp

জ্যেষ্ঠ প্রতিবেদক…..
তাপমাত্রা আরও বেড়ে ঢাকাসহ সাত জেলায় ফের শুরু হয়েছে মৃদু তাপপ্রবাহ। বৃষ্টিপাতের পরিমাণ একেবারেই কমে গেছে।

সোমবার সন্ধ্যা ৬টা থেকে মঙ্গলবার (৩০ আগস্ট) সন্ধ্যা ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগ ছিল প্রায় বৃষ্টিহীন। রাজশাহী, রংপুর ও সিলেট বিভাগে কিছুটা বৃষ্টি হয়েছে। এসময়ে সবচেয়ে বেশি ৭৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে সিলেটে।
বৃষ্টি কমে যাওয়ায় ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে গরম বেড়ে গেছে। ভ্যাপসা গরমে কষ্ট পাচ্ছে মানুষ।
আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ৩৬ থেকে ৩৮ ডিগ্রিকে মৃদু, ৩৮ থেকে ৪০ ডিগ্রিকে মাঝারি ও ৪০ ডিগ্রি সেলসিয়াসের চেয়ে বেশি তাপমাত্রাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়।

মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছিল চুয়াডাঙ্গায়। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জাগো নিউজকে জানান, মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়; রাজশাহী ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের উত্তরাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বৃষ্টি হতে পারে।

ঢাকা, পাবনা, সিরাজগঞ্জ, খুলনা, যশোর, চূয়াডাঙ্গা এবং বরিশাল জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে জানিয়ে মনোয়ার হোসেন বলেন, এ তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

আগামী পাঁচদিনের আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এসময় বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top