মার্কিন সেনা নিহত, পাল্টা হুমকি বাইডেনের

Untitled-11-copy-9.jpg

খুলনার দর্পণ ডেস্ক : সিরিয়া সীমান্তবর্তী উত্তর-পূর্ব জর্ডানের একটি সামরিক ঘাঁটিতে ড্রোন হামলায় তিনজন মার্কিন সেনা ঘটনাস্থলেই নিহত হন। আহত হন আরও বেশ কয়েকজন। এই হামলার প্রতিশোধ নেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।
মার্কিন কর্মকর্তারা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, অন্তত ৩৫ সেনাকে হাসপাতালে ভর্তি করতে হয়েছে। তার মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।
এদিকে রবিবার হোয়াইট হাউসে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তার দাবি, সিরিয়া এবং ইরাকে যে সশস্ত্র বিদ্রোহীরা লড়াই করছে ইরানের মদতে তারাই এই কাজ করেছে। এর উত্তর দেয়া হবে বলে এদিন হুমকি দিয়েছেন বাইডেন।
এক বিবৃতিতে বাইডেন বলেন, এতে কোনো সন্দেহ নেই – আমরা এক সময়ে এবং আমাদের পছন্দের পদ্ধতিতে (হামলার জন্য) দায়ি সকলকে জবাবদিহিতার আওতায় আনব।
তিনি বলেন ‘আমরা যে তিনজন আমেরিকান সেনা সদস্যকে হারিয়েছি তারা সর্বোচ্চ অর্থে দেশপ্রেমিক ছিলেন। এবং তাদের চূড়ান্ত আত্মত্যাগ আমাদের জাতি কখনোই ভুলবে নাঃ.. আমরা সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করার জন্য তাদের প্রতিশ্রুতি বজায় রাখব।
অন্যদিকে হামাসের এক নেতা ইতোমধ্যেই এই হামলা নিয়ে মন্তব্য করেছে। তার বক্তব্য, ইসরায়েল এবং হামাসের সংঘাতের পরিণতি হলো এই হামলা। পাশাপাশি আরও এমন হামলার হুমকি দিয়ে রেখেছে ওই নেতা।
প্রসঙ্গত, গাজায় হামাসের বিরুদ্ধে ইসরায়েলের অভিযান শুরু হওয়ার পর থেকেই মধ্যপ্রাচ্যে একের পর এক মার্কিন ঘাঁটিতে আক্রমণ চালাচ্ছে বিভিন্ন গোষ্ঠী। লোহিত সাগরে মার্কিন জাহাজে আক্রমণ চালানো হয়েছে। এর আগে ইয়েমেনের কাছে লোহিত সাগরে দুই মার্কিন নেভি সিল নিখোঁজ হয়েছিলেন। পরে তাদের মৃত বলে ঘোষণা করা হয়।
বিশেষজ্ঞদের বক্তব্য, ইসরায়েলের অভিযান শুরু হওয়ার পর ইরাক এবং সিরিয়ায় মার্কিন ঘাঁটি লক্ষ্য করে অন্তত ১৫০টি আক্রমণ হয়েছে। ইরানের মদতপুষ্ট ইরাকে অবস্থিত ইসলামিক গোষ্ঠী এই হামলার সঙ্গে যুক্ত বলে দাবি যুক্তরাষ্ট্রের। ওই অঞ্চলে গিয়ে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে স্পষ্ট জানিয়েছেন বাইডেন। সূত্র: রয়টার্স

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top