রাজধানীর সড়কে তীব্র যানজটে নাকাল সাধারণ মানুষ

Untitled-1-2305071041.jpg

জ্যেষ্ঠ প্রতিবেদক ….

যানজটে আটকা পড়েছে রাজধানী ঢাকা। প্রধান সড়ক থেকে অলিগলিতে ছড়িয়ে পড়েছে এ যানজট। দুর্ভোগে পড়েছে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ।

রোববার (৭ মে) দুপুরে সরেজমিনে দেখা যায়, সকাল থেকেই সড়কগুলোতে পূর্বের ন্যায় সক্রিয়ভাবে যানবাহন চলাচল শুরু হয়েছে। তার মধ্যে এসএসসি পরীক্ষা বাড়তি চাপ তৈরি করেছে সড়কে। এসএসসি পরীক্ষার কেন্দ্র সংলগ্ন সড়কগুলোতে তীব্র যানজট সেই সকাল থেকেই।

আগারগাঁও, বিজয় সরণি, জাহাঙ্গীর গেট, মহাখালী, তেজগাঁও শিল্পাঞ্চল এলাকা, মগবাজার, বেইলি রোড, কাকরাইল, রমনা ও পল্টন এলাকায় তীব্র যানজট দেখা দিয়েছে। তিন কিংবা চার রাস্তার মোড়গুলোর বেহাল দশা। সড়কে তীব্র যানজট ও যানবাহন চলাচলে স্থবির অবস্থা।

পল্টনে রিকশাচালক রহমত উল্লাহ বলেন, শেওড়াপাড়া থেকে দুই যাত্রী নিয়ে বের হয়েছি, মতিঝিল যাবো। আগারগাঁও সিগন্যাল পার হয়ে নতুন রাস্তায় ওঠার মুখেই যানজটে পড়ি। সড়কের অবস্থা বেগতিক দেখে অনেক কষ্টে সামনে ইউটার্ন করে আবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের সামনের সড়ক ধরে রওনা দিই। কিন্তু সংসদ ভবনের সামনে থেকে বিজয় সরণি যাওয়ার সড়ক ফুল প্যাক।

আরামবাগে মোটরসাইকেল আরোহী মো. স্বপন বলেন, কোনও দিক দিয়াও কুল পাইতেছি না। সড়কে গাড়ির চাকা যেন ঘুরছেই না। প্রচণ্ড গরম। কিন্তু যানজট থাকছে। নাবিস্কো মোড় থেকে বিজি প্রেসের সামনে আসতে ৫ মিনিটের পথ গেলো আধা ঘণ্টা।

পুলিশ কর্মকর্তারা জানান, ঈদ উপলক্ষে ঢাকা ছেড়ে গ্রামে যাওয়া মানুষজন ছুটি শেষে ঢাকায় ফিরেছেন অধিকাংশই। এরমধ্যে খুলেছে স্কুল-কলেজসহ সব শিক্ষাপ্রতিষ্ঠান। তার মধ্যে এসএসসির ইংরেজি কম্পলসারি পরীক্ষা। সড়কে চাপ সকাল থেকেই। আমাদের ট্রাফিক বিভাগের সদস্যরা মাঠ পর্যায়ে রোদে পুড়ে সড়ক শৃঙ্খলায় কাজ করছেন।

যোগাযোগ করা হলে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান বলেন, সড়কে তো আমাদের সক্ষমতা আগের মতই। ঈদের পর আগের মতোই সরব হয়েছে ঢাকা। আজকে সপ্তাহের শুরুর দিন, আজকেই এসএসসি পরীক্ষা, খুলেছে সব শিক্ষাপ্রতিষ্ঠানও। অফিসগামী যানবাহনের চাপ তো আছেই।

জানা গেছে, ঈদের ছুটি অনেক আগেই শেষ হলেও, মাঝে বুদ্ধ পূর্ণিমা ও শুক্র-শনিবারের ছুটির কারণে চাপ কমে ছিল রাজধানীতে। খুলেছে রাজধানীর অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠান। দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে এসএসসি ইংরেজি পরীক্ষা। এ কারণে চাপ সামলাতে সড়কে বেসামাল দশা ট্রাফিক পুলিশের।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top