ঘোষণা ছাড়াই ২০ হাজার ডলার দেশে আনার সুযোগ

Untitled-1-2302221128.jpg

জ্যেষ্ঠ প্রতিবেদক ………

এখন থেকে সেবাখাতের উদ্যোক্তা ও রপ্তানিকারকরা ঘোষণা ছাড়াই ২০ হাজার মার্কিন ডলারে বা সমপরিমাণ বৈদেশিক মুদ্রা দেশে আনতে পারবেন। কেন্দ্রীয় ব্যাংক এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে। আগে এই সীমা ছিল ১০ হাজার ডলার।

বুধবার (২২ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকে বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করে দেশের সব অথরাইজ ডিলারদের নিকট পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, এতদিন সেবাখাতের বৈদেশিক মুদ্রার আয় ঘোষণা ছাড়া ১০ হাজার ডলার দেশে আনতে পারতো। এখন তা বাড়িয়ে ২০ হাজার ডলার বা সমতুল্য অন্য মুদ্রায় প্রাপ্ত আয় ঘোষণা ছাড়াই আনতে পারবেন। তবে বিদেশে কর্মরত প্রবাসীরা যত খুশি তত পরিমাণ রেমিট্যান্স দেশে পাঠাতে পারেন এজন্য কোনও প্রকার ঘোষণার প্রয়োজন হয় না।

এর আগে, গত ১ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংক এক নির্দেশনায় অনুমোদিত ডিলার (এডি) ব্যাংকগুলোকে বলা হয়, বিদেশি প্রতিষ্ঠানকে সেবা দিয়ে পাওয়া বৈদেশিক মুদ্রা বা ডলার দেশে আনার প্রক্রিয়া সহজ করে। ওই নির্দেশনা অনুযায়ী, সেবার বিনিময়ে পাওয়া আয় আনতে কাগজের ফরম পূরণ (ফরম-সি নামে পরিচিত) করতে হবে না। ইলেকট্রনিক উপায়ে অনলাইনে ঘোষণা দিয়ে আনা যাবে। তবে নতুন নির্দেশনা অনুযায়ী, সি-ফরমে ঘোষণা ছাড়াই এখন থেকে সেবাখাতের ২০ হাজার ডলার বা সমতুল্য অন্য মুদ্রায় প্রাপ্ত আয় এখন থেকে আনা যাবে বলে জানায় বাংলাদেশ ব্যাংক।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top