বরেণ্য শিক্ষাবিদ প্রফেসর অসিত বরণ ঘোষ আর নেই

1668341389.564.jpg

সিনিয়র করেসপন্ডেন্ট …..
বিশিষ্ট শিক্ষাবিদ ও সাহিত্যিক প্রফেসর অসিত বরণ ঘোষ (৮৬) আর নেই। রোববার (১৩ নভেম্বর) ভোরে খুলনা মহানগরীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

এর আগে গত শুক্রবার গুরুতর অসুস্থ অবস্থায় তাকে নগরীর সিটি মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। নিমোনিয়ায় আক্রান্ত হয়ে তার স্বাস্থ্যের অবনতি ঘটলে প্রথমে আইসিইউতে পরে আরও অবনতি হলে শনিবার দুপুরে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়। মৃত্যূকালে তিনি স্ত্রী, দুই মেয়ে ও এক ছেলে রেখে গেছেন।

খুলনার শিক্ষা সাহিত্য ও সাংস্কৃতিক অঙ্গনের পণ্ডিত খ্যাত প্রফেসর অসিত বরণ ঘোষের জন্ম ১৯৩৬ সালে যশোর শহরে। ১৯৫৩ সালে যশোরের সম্মিলনী ইনস্টিটিউট থেকে ম্যাট্রিকুলেশন, খুলনার ব্রজলাল বিশ্ববিদ্যালয় থেকে আইএসসি, কারমাইকেল কলেজ থেকে স্নাতক ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। দেশের বিভিন্ন কলেজে শিক্ষকতার পর সর্বশেষ সাতক্ষীরা সরকারি কলেজ থেকে ১৯৯৩ সালে অবসর গ্রহণ করেন।

শিক্ষকতা জীবনে তিনি ছাত্রদের সাংস্কৃতিক চেতনা ও মানবিক মূল্যবোধ বিকাশে নিরলসভাবে কাজ করেছেন। শিশু শিক্ষা বিকাশে নানাবিধ কর্মযজ্ঞের আয়োজন ও উদযাপন করেছেন। তিনি গবেষণাধর্মী বেশ কিছু বইয়ের রচয়িতা ও কয়েকটি বিদেশি স্বনামধন্য লেখকের পুস্তকের বাংলা ভাষায় অনুবাদ করেন, যা দেশ-বিদেশে প্রশংসিত হয়েছে।

সকালে তার মরদেহ প্রথমে আহসান আহম্মদ রোডস্থ অরবিন্দ সোসাইটিতে (অরতির্থ বিদ্যাপীঠ) শ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হবে। তারপর বাসায় নেওয়া হয় এবং সন্তানরা দুপুরে খুলনায় পৌঁছালে রূপসা মহাশ্মশানে সৎকার করা হয়।

বিশিষ্ট শিক্ষাবিদ, কথাসাহিত্যিক প্রফেসর অসিত বরণ ঘোষের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।

এক বিবৃতিতে তিনি বলেন, প্রফেসর অসিত বরণ ঘোষ খুলনায় শিক্ষা-সংস্কৃতি চর্চায় উল্লেখযোগ্য অবদান রাখেন। তিনি একজন সুবক্তাও ছিলেন। উপাচার্য তার বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন। অনুরূপভাবে শোক প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা, ট্রেজারার অধ্যক্ষ অমিত রায় চৌধুরী ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top