ফাইজারের বিরুদ্ধে মডার্নার মামলা

1661522769.Capture.jpg

আন্তর্জাতিক ডেস্ক.
করোনাভাইরাসের টিকার প্যাটেন্ট লঙ্ঘনের অভিযোগে ফাইজার ও এর জার্মান অংশীদার বায়োএনটেকের বিরুদ্ধে মামলা করেছে মার্কিন ওষুধ প্রস্তুতকারী কোম্পানি মডার্না। যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ও জার্মানির ডাসেলডর্ফের আদালতে এ মামলা দায়ের করা হয়েছে।
মামলায় অনির্দিষ্ট পরিমাণ আর্থিক ক্ষতির কথা উল্লেখ করা হয়।
শুক্রবার (২৬ আগস্ট) এক বিবৃতিতে মডার্নার পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।
মডার্নার অভিযোগ, করোনা মহামারির বহু আগে তারা টিকা তৈরির এমআরএনএই প্রযুক্তি উদ্ভাবন করেছে। ফাইজার-বায়োএনটেক সেই প্রযুক্তি নকল করে টিকা তৈরি করেছে।
বিবৃতিতে মডার্নার প্রধান নির্বাহী কর্মকর্তা স্টেফান ব্যানসেল বলেন, এক দশক ধরে কোটি কোটি ডলার ব্যয়ে যেই এমআরএনএ প্রযুক্তি আমরা তৈরি করেছি, সেটিকে রক্ষা করতেই এই মামলা।
মডার্না ও ফাইজার উভয় কোম্পানি এমআরএনএ প্রযুক্তিতে টিকা তৈরি করেছে। যেগুলো টিকা তৈরির প্রচলিত প্রযুক্তি থেকে আলাদা। প্রচলিত প্রযুক্তিতে যে কোনো ভাইরাসের টিকা তৈরি সময় ভাইরাসটির দুর্বল রূপ ব্যবহার করা হয়। যাতে যার শরীরে দেওয়া হচ্ছে তার অ্যান্টিবডি যাতে পরবর্তীতে সহজে ওই ভাইরাসকে চিহ্নিত করতে পারে। তবে এমআরএনএ প্রযুক্তি করোনা ভাইরাসের পৃষ্ঠে পাওয়া স্পাইক প্রোটিনের মতো একটি স্পাইক প্রোটিন কোষগুলোতে তৈরি করে তবে এটি ক্ষতিকর নয়। এই স্পাইক প্রোটিন তৈরি করার পরে কোষগুলো আসল ভাইরাস চিনতে ও লড়াই করতে পারে।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top