ইসরায়েলিদের ওপর ভিসা নিষেধাজ্ঞা যুক্তরাজ্যের

Untitled-7-copy-11.jpg

খুলনার দর্পণ ডেস্ক : অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ওপর সহিংসতায় জড়িত উগ্র ইসরায়েলি বসতি স্থাপনকারীদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাজ্য। ফলে এখন থেকে এসব ইসরায়েলি নাগরিক যুক্তরাজ্যে প্রবেশ করতে পারবে না। স্থানীয় সময় বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন।
জাতিসংঘের তথ্য অনুযায়ী, গত ৭ অক্টোবর থেকে অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বসতি স্থাপনকারীদের হামলা দ্বিগুণের বেশি বেড়েছে। সহিংস হামলা এবং ইসরায়েলি বাহিনীর অভিযানে অধিকৃত এই অঞ্চলে কমপক্ষে ২৭৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের মধ্যে অন্তত ৬৩ জন শিশু রয়েছে। এ ছাড়া আহত হয়েছে আরও প্রায় সাড়ে তিন হাজার।
এক এক্সবার্তায় (সাবেক টুইটার) ডেভিড ক্যামেরন বলেছেন, বেসামরিক ফিলিস্তিনিদের ওপর হামলা ও হত্যা করে উগ্র বসতি স্থাপনকারীরা ইসরায়েলি ও ফিলিস্তিনি—উভয়ের নিরাপত্তা ও স্থিতিশীলতা বাধাগ্রস্ত করছে।
তিনি বলেন, অধিকৃত পশ্চিম তীরে সহিংসতা বন্ধ এবং এসবের সঙ্গে জড়িতদের জবাবদিহির আওতায় আনতে ইসরায়েলকে কঠোর পদক্ষেপ নিতে হবে। আমরা এসব সহিংসতার জন্য দায়ি ব্যক্তিদের ওপর যুক্তরাজ্য প্রবেশে নিষেধাজ্ঞা দিচ্ছি। এর মাধ্যমে আমাদের দেশ যেন ভয়াবহ এসব কর্মকা-ে জড়িত ব্যক্তিদের আবাসস্থল পরিণত না হতে পারে তা নিশ্চিত করছি।
এর আগে গত সপ্তাহে ইসরায়েলের সবচেয়ে বড় মিত্র যুক্তরাষ্ট্র অধিকৃত পশ্চিম তীরে সহিংস হামলায় জড়িত বসতি স্থাপনকারীদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করে। এ ছাড়া গত মাসে ফ্রান্স বলেছে, তারা এই ধরনের ব্যবস্থা নেয়ার দিকটি বিবেচনা করছে। আর বসতি স্থাপনকারীদের তাদের দেশে ঢুকতে না দেয়ার কথা জানিয়ে দিয়েছে বেলজিয়াম।
এ ছাড়া গত সোমবার অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ওপর সহিংসতায় জড়িত উগ্র ইসরায়েলি বসতি স্থাপনকারীদের ওপর নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব পেশ করবেন বলে জানান ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেপ বোরেল। পশ্চিম তীরের উগ্র ইসরায়েলি বসতি স্থাপনকারীদের সংগঠিত সহিংসতা সম্পর্কে ইইউ উদ্বিগ্ন বলেও জানান তিনি। খবর রয়টার্সের

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top