চতুর্থ দিনে প্রার্থিতা ফিরে পেলেন ২১৩ জন

Untitled-8-copy-11.jpg

খুলনার দর্পণ ডেস্ক : গতকাল বুধবার চতুর্থ দিনের মতো শেষ হয়েছে সংসদ নির্বাচনে মনোনয়নপত্র বাছাইয়ে বাদ পড়াদের আপিল শুনানি। আপিল শুনানির চার দিনে মোট ২১৩ প্রার্থী তাদের প্রার্থিতা ফেরত পেয়েছেন। আর এই ১৬০ জনের প্রার্থিতা নামঞ্জুর হয়েছে। অপেক্ষায় রাখা হয়েছে মোট ১৪ জনকে। গতকালের শুনানি শেষে এমন তথ্য পাওয়া গেছে।
ইসির আইন শাখার কর্মকর্তারা জানিয়েছেন, চতুর্থ দিনে মোট ৯৯ জনের আপিল শুনানি করেছে ইসি। এর মধ্যে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৪৫ জন, বাতিল হয়েছে ৫২ জনের এবং সিদ্ধান্ত হয়নি ২ জন প্রার্থীর। এ ছাড়া একইদিন আগের জমে থাকা আরও ৪ আপিলের শুনানি হয়। এর মধ্যে ৩ প্রার্থী মনোনয়ন ফিরে পান আর একজনের প্রার্থিতা বাতিল করা হয়।
এর আগে গত রবিবার আপিল শুনানির প্রথম দিনে ৯৪টি আপিল আবেদন শুনানি করে ইসি ৫৬ জনের প্রার্থিতা ফিরিয়ে দেয় ও ৩২ জনের আবেদন নামঞ্জুর করে। ছয়টি আপিলের রায় পেন্ডিং রাখা হয়। আর চারটি আপিলের বাদী অনুপস্থিত ছিলেন। আর দ্বিতীয় দিনে ৯৯ জনের আপিল শুনানিতে ৫১ জন প্রার্থিতা ফিরে পেয়েছেন। আপিল আবেদন নামঞ্জুর হয়েছে ৪১ জনের। আর আটটি আবেদনের সিদ্ধান্ত হয়নি। শুনানির তৃতীয় দিনে প্রার্থিতা ফিরে পায় ৬১ জন ও নামঞ্জুর হয় ৩৫ জনের।
এ নির্বাচনে অংশ নিতে সারা দেশের ৭৪৭ স্বতন্ত্রসহ মোট দুই হাজার ৭১৬ প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। বাছাই শেষে রিটার্নিং কর্মকর্তারা এক হাজার ৯৮৫টি মনোনয়নপত্র বৈধ এবং ৭৩১টি বাতিল ঘোষণা করেন। মনোনয়নপত্র বাতিলের হার ২৬ দশমিক ৯২ শতাংশ। আর বৈধ মনোনয়নপত্রের হার ৭৩ দশমিক শূন্য আট শতাংশ।
রিটার্নিং কর্মকর্তাদের বাছাইয়ের সিদ্ধান্তের বিরুদ্ধে ৫৬১টি আপিল পড়েছে নির্বাচন কমিশনে। এর মধ্যে ৩০টিরও বেশি আবেদন হয়েছে বৈধ ঘোষিত প্রার্থীর মনোনয়ন বাতিল চেয়ে। গত ১০ ডিসেম্বর শুরু হওয়া এ আপিল শুনানি পর্যায়ক্রমে ছয় দিন চলবে। কমিশনের সিদ্ধান্তের বিরুদ্ধে কোনো ব্যক্তি চাইলে উচ্চ আদালতেও যেতে পারবেন।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top