ইউক্রেন যুদ্ধের পর ইইউ-ন্যাটোর সমর্থন বাড়ছে তুরস্কে

3-1-67108f1d9c792.jpg

ডেস্ক রিপোর্ট: লম্বা সময় ধরে ইইউ এর অন্যতম প্রধান অংশীদার ও ন্যাটোর সদস্যভুক্ত হলেও জোট দুটির প্রতি তুরস্কের জনসমর্থন ছিল খুবই কম। তবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর এখন এই জোট দুটির ওপর সমর্থন বাড়ছে তুরস্কে। বুধবার পিউ রিসার্চ সেন্টারের একটি নতুন সমীক্ষায় জানা গেছে এই তথ্য।

নতুন এ সমীক্ষায় জানা গেছে, আঞ্চলিক অস্থিতিশীলতা এবং অর্থনৈতিক উদ্বেগ বেড়ে যাওয়ায় তুর্কিরা পশ্চিমা ব্লকের সদস্যপদকে ক্রমবর্ধমানভাবে সমর্থন করছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের শুরু থেকে ইউরোপীয় ইউনিয়ন এবং ন্যাটোর মতো পশ্চিমা ব্লকগুলির জন্য তুর্কি জনসাধারণের সমর্থন উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে।

২০২৯ সালে যেখানে ন্যাটো জোটের প্রতি তুরস্কের জনসাধারণের সমর্থন ছিল ২৫ শতাংশ। সেটা এখন বেড়ে হয়েছে ৪২ শতাংশ। জানা গেছে, ন্যাটোর প্রতি তুর্কিরা এখন তাদের দৃষ্টিভঙ্গিতে আরও ইতিবাচক।

অন্যদিকে ইইউ জরিপে অংশ নেওয়া তুর্কি প্রাপ্তবয়স্কদের ৫৬ শতাংশ বলেছেন, তারা তুরস্কের ইইউ-এর সদস্য হওয়ার পক্ষে থাকবে। যেখানে এর আগে, ২০১৭ সালে সদস্যতার জন্য সমর্থন ছিল মাত্র ৪০ শতাংশ।

তুরস্কের জনসাধারণের এমন ভাবনার কারণ সম্পর্কে একজন স্বাধীন বিশ্লেষক সেরেন কেনার বলেন, ‘ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কারণে তুর্কি জনসাধারণ ক্রমবর্ধমান উদ্বিগ্ন হয়ে পড়েছে এবং তারা এই অঞ্চলে স্থিতিশীলতার জন্য পশ্চিমা সংস্থাগুলির দিকে তাকিয়ে আছে।’

কেনারের মতে, তুরস্কে অতিমুদ্রাস্ফীতি সাম্প্রতিক বছর ধরে অব্যাহত রয়েছে। যা তুর্কিদের অর্থনৈতিক সুবিধার জন্য ইউরোপীয় ইউনিয়নের দিকে তাকাতে উৎসাহিত করেছে। তাদের মতে, এটি বাজারকে স্থিতিশীল করতে পারে।’

Share this post

scroll to top