ফ্লোরিডা উপকূলে আঘাত হেনেছে ‌‘মিল্টন’, ভয়াবহ ক্ষতির শঙ্কা

332147-67073452d24a3.jpg

ডেস্ক রিপোর্ট: যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের উপকূল দিয়ে ঘণ্টায় প্রায় ১৫ মাইল বেগে উত্তর–পূর্ব দিকে অগ্রসর হচ্ছে শক্তিশালী ঘূর্ণিঝড় মিল্টন। এর প্রভাবে উপকূলে ১২০ মাইল বেগে বাতাস বইছে। বিদ্যুৎহীন হয়ে পড়েছে ১ মিলিয়ানের বেশি বাসিন্দা।

ঘূর্ণিঝড় মিল্টন আঘাত হানার আগেই ইতোমধ্যে ফ্লোরিডায় একটি টর্নেডো আঘাত হেনেছে। ঘূর্ণিঝড় মিল্টনের প্রভাবে ফ্লোরিডায় প্রবল বাতাস ও ভারি বৃষ্টিপাত শুরু হয়েছে। খবর এপির।

ঘূর্ণিঝড়টির মাত্রা এরই মধ্যে দুই দফায় কমিয়ে পাঁচ থেকে তিনে নামিয়ে আনা হয়েছে। কিন্তু তারপরও এর আঘাতে বড় রকমের হতাহত ও ক্ষতি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তাই ঝুঁকিপূর্ণ এলাকার বাসিন্দাদের নিরাপদ আশ্রয়স্থলে চলে যাওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

হ্যারিকেনের ভয়াবহতা ইতিমধ্যে উপকূলীয় এলাকার মানুষকে বিভিন্ন সতর্কতা দেওয়া হয়েছে। সর্বশেষ সতর্কতায় টাম্পার জাতীয় আবহাওয়া সার্ভিস এক বিবৃতিতে বলেছে, যদি ঝড়টির গতিপথ একই রকম থাকে। এটি গত ১০০ বছরের মধ্যে সবচেয়ে বিধ্বংসী ঝড় হবে। মিল্টন এখনো ফ্লোরিডা উপকূলের জন্য বিপর্যয়কর ঝুঁকি হিসেবে অবস্থান করছে।

হারিকেন হেলেনের বিপর্যয় কাটিয়ে ওঠার মাত্র দুই সপ্তাহের মধ্যেই অঙ্গরাজ্যটি আবারও দুর্যোগের মুখে পড়ল। ওই ঘূর্ণিঝড়ে ফ্লোরিডা, জর্জিয়া, দক্ষিণ ক্যারোলিনা, টেনেসি, ভার্জিনিয়া এবং উত্তর ক্যারোলিনা অঙ্গরাজ্যে অন্তত ২২৫ জন প্রাণ হারিয়েছিলেন।

Share this post

scroll to top