যুদ্ধাঞ্চলে শিশুদের সুরক্ষার আহ্বান তুর্কি ফার্স্ট লেডির

6-66e545bac80dc.jpg

ডেস্ক রিপোর্ট: যুদ্ধ বা বিরোধপূর্ণ অঞ্চলগুলোতেও শিশুদের জন্য একটি মর্যাদাপূর্ণ ভবিষ্যত নিশ্চিত করার জন্য বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন তুরস্কের ফার্স্ট লেডি এমিন এরদোগান। শিশু অধিকার রক্ষায় অবিলম্বে বিশ্ব সম্প্রদায়কে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার দিকে জোর দিতে বলেছেন তিনি।

কিয়েভে অনুষ্ঠিত চতুর্থ স্পাউসেস অফ লিডারস সামিটে এক ভিডিও বার্তায় এসব কথা বলেন এমিন এরদোগান।

এ সময় ইউক্রেন, সিরিয়া এবং গাজার মতো যুদ্ধ-বিধ্বস্ত অঞ্চলে শিশুদের দুর্দশার কথা তুলে ধরেন এমিন এরদোগান। তিনি বলেন, বিশ্ব এই শিশুদের ‘লড়াই বা মারা যাওয়ার জন্য ভবিষ্যতের কাছে ঋণী থাকবে।

‘শিশু সুরক্ষা’ এর উপর দৃষ্টি নিবদ্ধ করা শীর্ষ সম্মেলনে ভাষণ দিতে গিয়ে, সংঘাতপূর্ণ অঞ্চলে শিশুদের অধিকারের প্রতি ক্রমবর্ধমান হুমকির বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন এমিন এরদোগান। তিনি মর্মান্তিক বাস্তবতা তুলে ধরে বলেন, শিশুদের নিবন্ধন না করেই কবর দেওয়া হচ্ছে এবং শিশুদের মৃত্যু নিছক যুদ্ধের হতাহতের ঘটনা হিসেবে দেখা হচ্ছে। মানবতার ভবিষ্যৎ শিশুদের মাধ্যমে বিকাশ লাভ করে, তবুও আজ আমরা তাদের জীবনের অধিকার রক্ষায় বিশ্বব্যাপী অভাব প্রত্যক্ষ করছি।’

এমিন এরদোগান গাজায় চলমান মানবিক সংকটের দিকে বিশেষ মনোযোগ আকর্ষণ করেছেন বিশ্ব নেতাদের। যেখানে প্রতি দশ মিনিটে শিশু মারা যাচ্ছে এবং দশজনের মধ্যে নয়জন ক্ষুধার্ত ও তৃষ্ণার সম্মুখীন হচ্ছে বলেও ভাষণে বলেন এমিন এরদোগান।

বিশ্ব সম্প্রদায়ের দিকে প্রশ্ন ছুড়ে দিয়ে তুরস্কের ফার্স্ট লেডি আরও বলেন, ‘আমরা কীভাবে এমন একটি বিশ্বকে মেনে নিতে পারি যেখানে একটি শিশু বলে, ‘আমি খুব ক্লান্ত, আমি মরে গিয়ে বিশ্রাম নিতে চাই,’ জীবনের চেয়ে মৃত্যুকে পছন্দ করি?’

Share this post

scroll to top