‘মানব জীবন রক্ষা করতে হবে’, ইউক্রেন যুদ্ধের বিপক্ষে ট্রাম্প

ezgif-6-2d43c663ff-66e147988af3c.jpg

ডেস্ক রিপোর্ট: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রথম মুখোমুখি টেলিভিশন বিতর্কে মুখোমুখি হয়েছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিস।  বিতর্কে জায়গা করে নেয় রাশিয়া–ইউক্রেন যুদ্ধ, যুক্তরাষ্ট্রে নারীদের গর্ভপাতের অধিকার, ইসরাইল নিয়ে মার্কিন নীতি এবং চলমান গাজা যুদ্ধ প্রসঙ্গ।

যেখানে রিপাবলিকান প্রার্থী ট্রাম্প জানিয়েছেন, নির্বাচনে জয়ী হলে ইউক্রেন যুদ্ধ থামাবেন তিনি।  বুধবার (১১ সেপ্টেম্বর) রুশ বার্তা সংস্থা তাসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) রাতে এই বিতর্কে মুখোমুখি হন ট্রাম্প এবং কমলা। ইউক্রেন যুদ্ধ শুরু থেকেই মার্কিন প্রশাসনের অকুন্ঠ সমর্থন এবং অবাধ সহায়তা পেয়ে আসছে কিয়েভ।

ট্রাম্পের কাছে জানতে চাওয়া হয়, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে জয়ী হওয়ার জন্য ইউক্রেনের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন অব্যাহত থাকবে কিনা।

এমন প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, ‘আমি মনে করি এই যুদ্ধটি শেষ করা একটি চুক্তি নিয়ে আলোচনার মাধ্যমে যুদ্ধের অবসান ঘটানো আমেরিকার সর্বোত্তম স্বার্থ।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘মানব জীবন ধ্বংস হওয়া থেকে রক্ষা করতে আমাদের এই যুদ্ধ বন্ধ করতে হবে।’

ট্রাম্পের দাবি, বর্তমান মার্কিন প্রশাসন ইউক্রেন যুদ্ধে সঠিব সিদ্ধান্ত নিতে ব্যর্থ হয়েছে।

তিনি আরো বলেন, ‘বাইডেন প্রশাসনে নেতৃত্বের অভাব রাশিয়াকে ইউক্রেন আক্রমণ করার অনুমতি দিয়েছে।’

এর আগে থেকে বিভিন্ন সময় ইউক্রেন যুদ্ধের বিপক্ষে অবস্থান নিয়েছেন ট্রাম্প।  তার ভাষ্য, তিনি ক্ষমতায় থাকলে ইউক্রেন ও গাজা উপত্যকায় যুদ্ধ পরিস্থিতি তৈরি হতো না।

Share this post

scroll to top