ফ্রান্সে নতুন প্রধানমন্ত্রীর বিরুদ্ধে লাখো মানুষের বিক্ষোভ

image-848686-1725787080.jpg

ডেস্ক রিপোর্ট: ৫ সেপ্টেম্বর ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী হিসেবে মিশেল বার্নিয়ের নাম ঘোষণা করেন প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ। ৭৩ বছর বয়সি ডানপন্থী রাজনীতিবিদ বার্নিয়েকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়ার প্রতিবাদে ফ্রান্সজুড়ে বিক্ষোভ হয়েছে।

বিবিসি জানিয়েছে, স্থানীয় সময় শনিবার (৭ সেপ্টেম্বর) এক লাখেরও বেশি মানুষ রাজধানী প্যারিসসহ বিভিন্ন শহরে বিক্ষোভ করেন।

বিক্ষোভকারীদের অভিযোগ, নির্বাচনের ফল উপেক্ষা করে প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ দেশটির প্রধানমন্ত্রী হিসেবে মিশেল বার্নিয়েকে নিয়োগের সিদ্ধান্ত নিয়েছেন।

এর আগে, ফ্রান্সে অনুষ্ঠিত জাতীয় পরিষদ নির্বাচনে কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা না পেলেও বেশির ভাগ আসন পেয়েছে বামপন্থী ব্লক নিউ পপুলার ফ্রন্ট (এনপিএফ)। রাজনৈতিক অচলাবস্থা দেখা যায়।

এমন পরিস্থিতিতে বামপন্থীদের বাদ দিয়ে একজন ডানপন্থী রাজনীতিবিদকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়ার যে সিদ্ধান্ত প্রেসিডেন্ট নিয়েছেন, তার প্রতিবাদে রাস্তায় নেমেছে শ্রমিক সংগঠন ও বামপন্থী দল।

মিশেল বার্নিয়ে ব্রেক্সিট বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রধান মধ্যস্থতাকারী ছিলেন। এছাড়া ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত যুক্তরাজ্যের সঙ্গে একাধিক আলোচনার নেতৃত্ব দিয়েছিলেন তিনি।  ফ্রান্সের রিপাবলিকান পার্টির (এলআর) হয়ে দীর্ঘদিন রাজনীতি করেছেন বার্নিয়ে। ছিলেন ফ্রান্স ও ইইউয়ের একাধিক জ্যেষ্ঠ পদেও।

Share this post

scroll to top