‘অধিনায়কত্বের চাপে বাবর সেরাটা দিতে পারছেন না’

image-846559-1725352630.jpg

ক্রীড়া ডেস্ক : বাংলাদেশের বিরুদ্ধে প্রথম ও দ্বিতীয় টেস্টে ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন বাবর আজ়ম। প্রথম ইনিংসে ব্যাট হাতে শূন্য রানে আউট হয়েছিলেন তিনি। যে পিচে রান করতে বাকিদের খুব একটা সমস্যা হচ্ছে না, সেই পিচে মাত্র দু’বল খেলতে পেরেছেন বাবর।

এছাড়া দ্বিতীয় টেস্টে প্রথম ইনিংসে ৩১ রানে আউট হয়ে গেছেন তিনি। অথচ ক্যারিয়ার জুড়ে ৪৭.৭৩ গড়ে ব্যাট করলেও গত এক বছরে তার গড় নেমে এসেছে ৩৬.০৮ এ।

মাঠের এমন পারফরম্যান্সের কারণে সামাজিক মাধ্যমে নিয়মিতই সমালোচিত হচ্ছে বাবর। পরিস্থিতি যখন ক্রমেই কঠিন হয়ে যাচ্ছে, তখন বাবরের ওপর বিশ্বাস রাখছেন দীনেশ কার্তিক।

সাবেক এই উইকেটরক্ষক ব্যাটার মনে করেন বাবরের কোয়ালিটি নিয়ে কোনো প্রশ্ন নেই কারও। অধিনায়ক হিসেবে চাপে থাকার কারণেই তিনি নিজের সেরাটা দিতে পারছেন না। এটা নিয়ে পাকিস্তানের চিন্তা করা উচিত বলেও মন্তব্য করেছেন কার্তিক।

গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি বলেন, প্লেয়ার হিসেবে বাবর আজমের কোয়ালিটি নিয়ে কোনো প্রশ্ন নেই। তার ব্যাটিংয়ের অসামান্য সম্ভাবনা রয়েছে। যদিও আমি মনে করি অধিনায়ক হিসেবে সে চাপের মধ্যে রয়েছে। এবং এটা এমন একটি বিষয় যা নিয়ে তারা আবারও ভাবতে পারে।

গত ওয়ানডে বিশ্বকাপের পরই তিন ফরম্যাটের অধিনায়কের পদ থেকেই সরে দাঁড়িয়েছিলেন বাবর আজম। তখন এক সিরিজের জন্য টি-টোয়েন্টি অধিনায়ক করা হয়েছিল শাহীন আফ্রিদিকে। আর টেস্টের দায়িত্ব দেওয়া হয় শান মাসুদকে। তবে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) শীর্ষ পর্যায়ে বড় পরিবর্তনের পর সীমিত ওভারের ক্রিকেটে আবারও বাবরকে অধিনায়ক হিসেবে ফেরানো হয়।

তবে অধিনায়ক হিসেবেও বারবার হতাশা সঙ্গী হয়েছে বাবরের। সর্বশেষ এশিয়া কাপে ফাইনালে উঠতে ব্যর্থ হয়েছিল পাকিস্তান। এমনকি ওয়ানডে বিশ্বকাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমি ফাইনালে খেলতে পারেনি দলটি। এই ব্যর্থতার অন্যতম কারণ মনে করা হয় বাবরকে।

Share this post

scroll to top