বাংলাদেশের বিপক্ষে হেরে যা শিখলেন পাকিস্তান কোচ

image-831925-1722314858.jpg

ক্রীড়া ডেস্ক : পাকিস্তানের লাল বলের নতুন কোচ হয়েছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি পেসার জেসন গিলেস্পি। তার অধীনেই আসছে আগস্টে বাংলাদেশের বিপক্ষে দুটি টেস্ট খেলবে পাকিস্তান। সেই সিরিজের আগে হাতে সময় থাকায় অস্ট্রেলিয়ার ডারউইনে পাকিস্তান শাহিনস দলের সঙ্গে রয়েছেন গিলেস্পি। ভবিষ্যতে কাজ করার সুবিধার্থে পাকিস্তানি ক্রিকেটারদের খুব কাছে থেকে পরখ করে নেওয়ার চেষ্টা করছেন তিনি।

তবে শাহিনসের সঙ্গে প্রথম অভিজ্ঞতাটা সুখকর হলো না গিলেস্পির। সিরিজের শেষ ম্যাচে বাংলাদেশ ‘এ’ দলের বিপক্ষে নাটকীয়ভাবে ৫ রানে হারতে হয়েছে পাকিস্তান শাহিনসকে। ভাগ করতে হয়েছে সিরিজ, যা নিয়েই এবার কথা বলেছেন গিলেস্পি। বাংলাদেশের বিপক্ষে হেরে অনেক কিছু শেখার কথা বললেও ব্যাটারদের ওপর দায় চাপিয়েছেন তিনি।

চার দিনের ম্যাচে চতুর্থ ইনিংসে ২৯৬ রান তাড়া করতে নেমে ২৯০ রান তুলে পাকিস্তান। নাটকীয়ভাবে ম্যাচ হারে ৫ রানে, যা নিয়ে দলের টপঅর্ডার ব্যাটারদের ওপর দায় চাপিয়েছেন গিলেস্পি।

পাকিস্তান দলের সঙ্গে নিজের প্রথম অভিজ্ঞতা নিয়ে গিলেস্পি বলেন, ‘এটি শাহিনসের সব খেলোয়াড়ের জন্য একটি চমৎকার অভিজ্ঞতা। আমরা অবশ্যই অনেক কিছু শিখেছি। ছেলেদের সঙ্গে পরিচিত হওয়া, প্রশিক্ষণ, প্রস্তুতি, টিমওয়ার্ক এবং মাঠে তাদের সঙ্গে কাজ ও তারা কীভাবে যোগাযোগ করে তা দেখা, আমার জন্য একটি দুর্দান্ত সুযোগ ছিল। এটা আমার জন্য সত্যিকারের শেখার জায়গা ছিল। আমি মনে করি খেলোয়াড়রা অবশ্যই এই সুযোগ থেকে উপকৃত হয়েছে।’

পাকিস্তানের হার নিয়ে গিলেস্পি বলেন, ‘এই খেলা থেকে অনেক কিছু শেখার সুযোগ রয়েছে। আমাদের শীর্ষ সাত ব্যাটার আশানুরূপ পারফর্ম করতে পারেনি। উভয় ইনিংসেই, আমাদের সেরা সাত ব্যাটারের মধ্যে চারজন শুরু পেলেও কেউই ইনিংস লম্বা করতে পারেনি। সত্যি বলতে দলের কেউই বড় স্কোর করতে পারেনি। আমরা এই ম্যাচে আমাদের পরিকল্পনা বাস্তবায়ন করতে পারিনি।’

Share this post

scroll to top