ইউক্রেনের জন্য ৪২৫ মিলিয়ন ডলার নিরাপত্তা প্যাকেজ ঘোষণা বাইডেনের

3326-67109e4147c42.jpg

ডেস্ক রিপোর্ট: ইউক্রেনে রাশিয়ার চলমান যুদ্ধে কিয়েভের জন্য আরও ৪২৫ মিলিয়ন মার্কিন ডলারের নিরাপত্তা সহায়তার প্যাকেজ ঘোষণা করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। স্ট্রাইকার সাঁজোয়া যানসহ অত্যাধুনিক অস্ত্র রয়েছে এ প্যাকেজে। ইউক্রেন যুদ্ধে মস্কোকে পরাজিত করতেই ধারাবাহিকভাবে সামরিক সহায়তা দিয়ে যাচ্ছে বাইডেন প্রশাসন।

বুধবার (১৬ অক্টোবর) মার্কিন প্রেসিডেন্ট ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ফোনে কথা বলে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনের প্রতিরক্ষা সহায়তার নতুন এই প্যাকেজ ঘোষণা করেন। খবর তাস নিউজের।

পেন্টাগন জানিয়েছে, নতুন প্যাকেজে স্ট্রাইকার সাঁজোয়া যান, ব্যাডলি ফাইটিং বাহন অন্তর্ভুক্ত থাকবে। এর আগের প্যাকেজে ব্যাডলি অন্তর্ভুক্ত ছিল।

এছাড়াও অতিরিক্ত বিমান প্রতিরক্ষা ক্ষমতা, আকাশ থেকে স্থল যুদ্ধাস্ত্র, সাঁজোয়া যান এবং তার জরুরি সামরিক প্রয়োজন মোকাবিলার জন্য গুরুত্বপূর্ণ যুদ্ধাস্ত্র রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র আগামী মাসে ইউক্রেনকে আরও সরঞ্জাম সরবরাহ করবে, যার মধ্যে রয়েছে শত শত বিমান প্রতিরক্ষা যন্ত্র, কয়েক ডজন কৌশলগত বিমান প্রতিরক্ষা ব্যবস্থা, অতিরিক্ত আর্টিলারি সিস্টেম, শত শত সাঁজোয়া কর্মী বাহক এবং পদাতিক যুদ্ধের যান।

ইউক্রেনে আন্তর্জাতিক সহায়তা সমন্বয়ের জন্য বাইডেন আগামী মাসে ইউক্রেন প্রতিরক্ষা যোগাযোগ গ্রুপের একটি ভার্চুয়াল বৈঠকের আয়োজন করার কথা রয়েছে।

Share this post

scroll to top