কায়রোতে ব্লিঙ্কেন, গাজায় যুদ্ধবিরতি নিয়ে ধোঁয়াশা কাটেনি

ezgif-2-cbc572f025-66ebaf1322cee.jpg

 ডেস্ক রিপোর্ট: গাজায় যুদ্ধবিরতি আলোচনার জন্য মিশরে গেলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। গত ৭ অক্টোবর থেকে গাজা যুদ্ধ শুরুর পর থেকে মধ্যপ্রাচ্যে এটি ব্লিঙ্কেনের দশম সফর। কিন্তু যুদ্ধবিরতি নিয়ে এবারও বড় কোনো ঘোষণা আসেনি।  এরমধ্যে নতুন করে লেবাননে উত্তেজনা বেড়েছে ।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথু মিলার এক বিবৃতিতে ব্লিঙ্কেনের মিশর সফর অগ্রগতি জানিয়েছেন।

এক বিবৃতিতে বুধবার ম্যাথু মিলার বলেন, কায়রোতে যুক্তরাষ্ট্র-মিশর কৌশলগত সংলাপের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির সাথে দেখা করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। আলোচনায় ব্লিঙ্কেন জোর দিয়ে বলেছেন, কৌশলগত সংলাপ দুই দেশের মধ্যে বহুমুখী সম্পর্ককে প্রসারিত করবে।

বৈঠকে মিশরের ক্রমবর্ধমান জলের চাহিদার অস্তিত্বের প্রকৃতি এবং মিশরীয় জনগণের জন্য নীল নদ কতটা গুরুত্বপূর্ণ তা নিয়ে আলোচনা করা হয়।

আঞ্চলিক নিরাপত্তার বিষয়ে, গাজায় যুদ্ধবিরতি এবং জিম্মি মুক্তির চুক্তি চূড়ান্ত করার কার্যক্রম নিয়ে আলোচনা করেছেন ব্লিঙ্কেন। ব্লিঙ্কেন এই প্রচেষ্টায় মধ্যস্থতাকারী হিসেবে মিশরের চলমান প্রচেষ্টার জন্য সিসিকে ধন্যবাদ জানান।

অন্যদিকে সিসির সঙ্গে বৈঠক সেরে মিশরের পররাষ্ট্রমন্ত্রী বদর আবদেলাত্তির সাথে যৌথ  সংবাদ সম্মেলন করেন ব্লিঙ্কেন।  সেখানে সাংবাদিকদের প্রশ্নে তিনি জানান, যুদ্ধবিরতি আলোচনায় ১৮ পরিচ্ছদের মধ্যে ১৫টি বিষয়ে ঐক্যমতে পৌঁছানো সম্ভব হয়েছে।  বাকি বিষয়গুলোতে একমত হতে কাজ চলছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ৭ অক্টোবর থেকে গাজায় ইসরাইলের সামরিক অভিযানে অন্তত ৪১,২৫২ ফিলিস্তিনি নিহত এবং আহত হয়েছে ৯৫ হাজারেরও বেশি মানুষ।

গত বছরের ৭ অক্টোবর সীমান্ত পেরিয়ে দক্ষিণ ইসরাইলে হামাস আক্রমণ চালায়। ইসরাইলে হামাসের হামলায় প্রায় ১২০০ জন নিহত হয়, এবং ২৫১ জনকে জিম্মি করে গাজায় নিয়ে যাওয়া হয়। এরপর থেকে টানা ১১ মাস ধরে যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইসরাইল।

Share this post

scroll to top