এফ–১৬ যুদ্ধবিমান ধ্বংসের পরদিনই বরখাস্ত ইউক্রেনের বিমানবাহিনীর কমান্ডার

image-845248-1725092080.jpg

ডেস্ক রিপোর্ট: রুশ ক্ষেপণাস্ত্র হামলায় গত সোমবার যুক্তরাষ্ট্রের তৈরি একটি এফ-১৬ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়ে ইউক্রেনীয় একজন শীর্ষ পাইলট নিহত হন। এ ঘটনার এক দিন পরই বরখাস্ত হলেন দেশটির বিমানবাহিনীর কমান্ডার (প্রধান) লেফটেন্যান্ট জেনারেল মিকোলা ওলেশচুক।

শুক্রবার দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি একটি ডিক্রি জারির করে তাকে বরখাস্ত করেন।

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের চলমান এই যুদ্ধে প্রথম থেকেই পশ্চিমা মিত্রদের কাছ থেকে এফ–১৬ যুদ্ধবিমান চেয়েছিল কিয়েভ। দীর্ঘ দেনদরবারের পর বহু প্রতীক্ষিত এ বিমানটি ইউক্রেন হাতে আসার মাত্র কয়েক সপ্তাহ পরই এমন ঘটনা ঘটল।

এ বিষয়ে জেলেনস্কি বলেন, আমি বিমানবাহিনীর কমান্ডার পদে পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছি। আমি আমাদের দেশের সব পাইলটের কাছে কৃতজ্ঞ।

বিমানবাহিনীর কমান্ডারকে সরিয়ে দেওয়ার কোনো কারণ জানাননি জেলেনস্কি। তবে তিনি বলেন, কর্মীদের অবশ্যই সুরক্ষা নিশ্চিত করতে হবে। এ ছাড়া কমান্ড লেভেল শক্তিশালী করার প্রয়োজন ছিল।

ইউক্রেনের জেনারেল স্টাফ জানান, লেফটেন্যান্ট জেনারেল আনাতোলি ক্রাভোনোঝাকা সাময়িকভাবে বিমানবাহিনীর কমান্ডারের দায়িত্ব পালন করবেন।

ইউক্রেনের সামরিক বাহিনী এফ–১৬ যুদ্ধবিমান ধ্বংস হওয়ার কোনো কারণ জানায়নি। তবে বলা হয়েছে, শত্রুপক্ষের ছোড়া ক্ষেপণাস্ত্রের আঘাত যুদ্ধবিমানটি ভূপাতিত হওয়ার প্রধান কারণ নয়। সোমবার আকাশপথে রাশিয়ার সবচেয়ে বড় হামলার সময় যুদ্ধবিমানটির বৈমানিক তিনটি ক্ষেপণাস্ত্র ও একটি ড্রোন ধ্বংস করেন।

এ মাসের শুরুর দিকে এফ–১৬ যুদ্ধবিমানের একটি চালান ইউক্রেনে এসে পৌঁছায়। বিধ্বস্ত বিমানটি ওই চালানেরই একটি।

Share this post

scroll to top