ব্রিকস সদস্যপদ পেতে আবেদন করবে শ্রীলংকা

ezgif-3-6c31eb2f10-670ddff62cc3b.jpg

ডেস্ক রিপোর্ট: আনুষ্ঠানিকভাবে ব্রিকস সদস্যপদ পাওয়ার জন্য আবেদন করার সিদ্ধান্ত নিয়েছে শ্রীলংকা। সোমবার পররাষ্ট্রমন্ত্রী বিজিথা হেরাথ ঘোষণা করেছেন।

রাজধানী কলম্বোতে হেরাথ বলেছেন, আসন্ন ২৩-২৪ অক্টোবর রাশিয়ার কাজানে আসন্ন ব্রিকস শীর্ষ সম্মেলনে সদস্য হওয়ার অনুরোধ জমা দেবে। শ্রীলংকার পররাষ্ট্র সচিব শীর্ষ সম্মেলনে  প্রতিনিধিত্ব করবেন।

হেরাথ নিশ্চিত করেছেন, শ্রীলংকা ইতোমধ্যেই সমর্থনের জন্য ব্রিকস দেশগুলোর সাথে যোগাযোগ করেছে, যার মধ্যে রয়েছে ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা।

এছাড়া পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে হেরাথ আরো বলেছেন, ‘আমরা জাতিসংঘ সনদের কাঠামোর মধ্যে শক্তিশালী এবং অন্তর্ভুক্তিমূলক বহুপাক্ষিকতার মাধ্যমে পারস্পরিক উপকারী সহযোগিতা, শান্তি এবং উন্নয়নের আকাঙ্খাগুলো উপলব্ধি করার জন্য ব্রিকসকে একটি কার্যকর অংশীদারিত্ব হিসাবে বিবেচনা করি।’

শ্রীলংকা অর্থনৈতিক সংকট এবং চলমান ঋণ পুনর্গঠন প্রচেষ্টার সঙ্গে লড়াই করছে। দ্বীপরাষ্ট্রটি অর্থনীতি পুনরুজ্জীবিত করতে বৃহত্তর আন্তর্জাতিক সমর্থন এবং সহযোগিতার পথ হিসাবে ব্রিকসের সদস্যপদ নিশ্চিত করতে চায়।

২০০৯ সালে ব্রাজিল, রাশিয়া, ভারত এবং চীন এই চারদেশ নিয়ে ব্রিকস প্রতিষ্ঠা হয়। পরে ২০১০ সালে দক্ষিণ আফ্রিকা যুক্ত হয়। ২০২৪ সালে নতুন করে এই জোটের সদস্য হয় সৌদি আরব, ইরান, মিসর, সংযুক্ত আরব আমিরাত ও ইথিওপিয়া।

বৈশ্বিক জিডিপিতে মোট অবদানের দিক থেকে ব্রিকস ইতোমধ্যে জি-৭ অর্থনীতিগুলোকে ছাড়িয়ে গেছে।  বিশ্বের মোট জিডিপির এক-চতুর্থাংশই ব্রিকস জোটের দখলে। এই পরিস্থিতিতে বেইজিং ও মস্কোর নেতৃত্বে পশ্চিমা পরাশক্তির দেশগুলোকে চ্যালেঞ্জ জানাতে নতুন কয়েক ডজন আগ্রহী দেশকে জোটে অন্তর্ভুক্তির ব্যাপারটি বহু আগে থেকেই আলোচিত হচ্ছে।

Share this post

scroll to top