নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি প্রকাশ, বাংলাদেশের ম্যাচ কবে-কখন

image-843418-1724713148.jpg

ক্রীড়া ডেস্ক : ক্ষমতার পট পরিবর্তনে অস্থিরতার কারণে এবার নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ হচ্ছে না বাংলাদেশে। চলতি বছর ৩ অক্টোবর থেকে আসন্ন এই টুর্নামেন্ট হবে সংযুক্ত আরব আমিরাতে। সোমবার (২৬ আগস্ট) সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করেছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)।

ঘোষিত সূচি অনুযায়ী, দুবাই ও শারজায় হবে টুর্নামেন্টের ২৩টি ম্যাচ। ৩ অক্টোবর শুরু হয়ে আসর শেষ হবে ২০ অক্টোবর।  দুই গ্রুপে ভাগ হয়ে এবার আসরে অংশ নিবে ১০ দল।

যেখানে ‘এ’ রয়েছে অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান ও শ্রীলঙ্কা। আর ‘বি’ গ্রুপে বাংলাদেশের সঙ্গী ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও স্কটল্যান্ড।  গ্রুপ পর্বে প্রতিটি দল ৪টি করে ম্যাচ খেলবে একে অপরের বিপক্ষে।

শারজায় ৩ অক্টোবর উদ্বোধনী ম্যাচে স্কটল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। একই ভেন্যুতে বাংলাদেশের পরের দুই ম্যাচ ইংল্যান্ড (৫ অক্টোবর) এবং ওয়েস্ট ইন্ডিজের (১০ অক্টােবর) বিপক্ষে। ১২ অক্টোবর টাইগ্রেসদের গ্রুপপর্বের শেষ ম্যাচ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুবাইয়ে।  প্রথম দুটি ম্যাচ বাংলাদেশ সময় বিকেল ৪টায় ও পরের দুটি অনুষ্ঠিত হবে রাত ৮টায়।

এছাড়া টুর্নামেন্টের প্রথম সেমিফাইনাল হবে দুবাইয়ে ১৭ অক্টোবর এবং শারজায় দ্বিতীয় সেমিফাইনাল অনুষ্ঠিত হবে ১৮ অক্টোবর।

সেমিফাইনাল ম্যাচ নিয়ে ছেলেদের গত টি-টোয়েন্টি বিশ্বকাপের মতো নারী টি-টোয়েন্টি বিশ্বকাপেও ভারতের জন্য একই সূচি রেখেছে আইসিসি।  যদি ভারত শেষ চারে জায়গা করে নেয়, তাহলে তারা খেলবে প্রথম সেমিফাইনাল।  ২০ অক্টোবর দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা দখলে লড়াই।

উল্লেখ্য, গত ২০ আগস্ট অনুষ্ঠিত হওয়া আইসিসির বোর্ড সভায় টুর্নামেন্টটি বাংলাদেশ থেকে সংযুক্ত আরব আমিরাতে সরিয়ে নেওয়া হয়।  তবে আয়োজক স্বত্ব থাকবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কাছে।

Share this post

scroll to top