দফায় দফায় পতাকা বৈঠক, ৫ ভারতীয় অনুপ্রবেশকারীকে ফেরত দেয়নি বিজিবি

image-840891-1724216666.jpg

ডেস্ক রিপোর্ট: সীমান্তে বাংলাদেশের অভ্যন্তরে ঢুকে পড়া ৫ ভারতীয় জেলেকে ফেরত দিতে অস্বীকৃতি জানিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। একাধিক পতাকা বৈঠক সত্ত্বেও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) অনুরোধে সায় দেয়নি বিজিবি। মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশি ভূখণ্ডের জলসীমায় ভুলক্রমে নৌকাসহ ৫ ভারতীয় মাঝি ঢুকে পড়ে। পরে বিএসএফ দাবি করে, গত ১৭ আগস্ট রাতে মালদার নদী সীমান্ত দিয়ে বাংলাদেশে পাচার করা গবাদি পশু উদ্ধারের জন্য তাদের নিয়োগ করা হয়েছিল। কিন্তু নদীর পানি বৃদ্ধি এবং ঢেউয়ের তীব্রতার কারণে তারা বাংলাদেশের দিকে ভেসে যায়।

পরে বিজিবি তাদের আটক করে। ‘পথ ভুলে’ বাংলাদেশে ঢুকে পড়া এসব ভারতীয়কে ফেরত দিতে অস্বীকার করেছে বিজিবি।  বিগত কয়েক বছরের মধ্যে অনুপ্রবেশকারী ভারতীয়দের বিজিবি ফেরত না দেওয়ার ঘটনা এটাই ‘প্রথম’ বলে জানিয়েছেন বিএসএফের শীর্ষ কর্মকর্তারা। এমন ঘটনায় রীতিমতো বিস্মিত তারা।

আটককৃত এসব মাঝিকে ছাড়িয়ে নিতে বিজিবির সঙ্গে তাৎক্ষণিকভাবে যোগাযোগ করে বিএসএফ দক্ষিণবঙ্গ সীমান্তের সদর দপ্তর ও ঊর্ধ্বতন কর্মকর্তারা। কিন্তু বিজিবির জোয়ানরা তাদের ছাড়তে অস্বীকৃতি জানায়।  এরপর পতাকা বৈঠকের আহ্বান জানানো হয়।  কিন্তু এরপরও বিজিবি তাদের ছাড়েনি।  আটক ভারতীয়দের পুলিশের কাছে হস্তান্তর করে দিয়েছে বিজিবি।

বিএসএফের দক্ষিণবঙ্গ সীমান্তের ডিআইজি একে আর্য হিন্দুস্তান টাইমসকে কাছে বিষয়টি স্বীকার করে বলেছেন, ‘পরবর্তীতে কয়েক দফা পতাকা বৈঠক হয়। দুই দেশের বাহিনীর মধ্যে ভালো সম্পর্কের কথা বিবেচনা করে তাদের ছেড়ে দিতে বলা হয়। কিন্তু বিজিবি আমাদের কাছে মাঝিদের হস্তান্তর করতে অপরাগতা জানায়। ভুলক্রমে বাংলাদেশে প্রবেশ করা আমাদের মাঝিদের এবারই প্রথমবারের মতো ছেড়ে দিতে অস্বীকৃতি জানিয়েছে বিজিবি।’

Share this post

scroll to top