সারা দেশে আরও ১৫ মামলায় আসামি প্রায় চার হাজার

What-are-my-Rights-when-I-am-Under-Arrest-1080x675-1.webp

ডেস্ক রিপোর্ট: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে হামলা ও গুলি চালিয়ে শিক্ষার্থী ও জনতাকে হত্যা, আহত করা ও আগে ঘটে যাওয়া বিভিন্ন হামলার ঘটনায় সাবেক চার মন্ত্রী, তিন প্রতিমন্ত্রী, দুই মেয়র, ১৫ সংসদ-সদস্যসহ প্রায় চার হাজার আওয়ামী লীগ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে। রোববার রাত ও সোমবার দেশের বিভিন্ন স্থানে এসব মামলা হয়। এর মধ্যে সাতটি রয়েছে হত্যা মামলা।

মামলার আসামি সাবেক মন্ত্রীদের মধ্যে রয়েছেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ, কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক ও জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন। আসামিদের মধ্যে রয়েছেন সিলেট সিটির সাবেক মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী ও চট্টগ্রাম সিটির সাবেক মেয়র রেজাউল করিম।

ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর :  

সিলেটে দুই মামলায় আসামি সাবেক স্বরাষ্টমন্ত্রী, পুলিশ কর্মকর্তা : সিলেটে বৈষম্যবিরোধী আন্দোলনে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রুদ্র্র সেন ও সাংবাদিক এটিএম তুরাব হত্যার ঘটনায় দুটি পৃথক মামলা হয়েছে। সোমবার দুপুরে সিলেটের অতিরিক্তি চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আব্দুল মোমেনের আদালতে এই মামলা দুটি দায়ের করা হয়। সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, সিলেটের সাবেক তিন এমপি, সাবেক সিসিক মেয়র ও সিলেট মেট্রোপলিটন পুলিশের উপকমিশনারসহ ছয় শতাধিক ব্যক্তির বিরুদ্ধে এই দুটি মামলা করা হয়।

শাবির রুদ্র সেন নিহত হওয়ার ঘটনায় মামলা করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন শাবি শাখার সমন্বয়ক হাফিজুল ইসলাম। আসামিরা হলেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সিলেট সিটি মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী, সিলেট-৩ আসনের সাবেক সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিব, মৌলভীবাজার-২ আসনের সাবেক সংসদ সদস্য ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, সুনামগঞ্জ-১ আসনের সাবেক সংসদ সদস্য রনজিত সরকার, শাবি’র উপাচার্য ফরিদ উদ্দিন প্রমুখ। অজ্ঞাত আসামি আরো ৩০০ জন।

এদিকে, সিলেটে পুলিশের গুলিতে সাংবাদিক এটিএম তুরাব নিহতের ঘটনায় সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল,  সিলেট মহানগর পুলিশের উপকমিশনার আজবাহার আলী শেখসহ ১৮ জনের নাম উলে­খ করে সোমবার আদালতে মামলা করেছেন নিহত তুরাবের ভাই আবুল হোসেন মোহাম্মদ আজরফ।  মামলায় অজ্ঞাত আরো ২৫০ জনকে আসামি করা হয়েছে।

রাঙ্গুনিয়ায় হাছান মাহমুদসহ ৮৬ জনের নামে মামলা : পাহাড়ধসে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন ও ত্রাণ বিতরণ করতে রাঙামাটি যাওয়ার পথে রাঙ্গুনিয়ায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়িবহরে হামলার ঘটনায় মামলা হয়েছে। মামলায় সাবেক পররাষ্ট্রমন্ত্রী এবং রাঙ্গুনিয়ার সাবেক সংসদ সদস্য ড. হাছান মাহমুদ, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিমসহ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও অঙ্গসংগঠন, বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান-মেম্বারসহ ৮৬ জনের নাম উলে­খ করে এবং অজ্ঞাতনামা আর ২০০-৩০০ জনকে আসামি করা হয়েছে।  সোমবার সকালে চট্টগ্রাম উত্তর জেলা যুবদলের দপ্তর সম্পাদক নাজিম উদ্দিন বাদী হয়ে চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-১ এ মামলাটি দায়ের করেন।  জানা যায়, ২০১৭ সালের ১৮ জুন পাহাড়ধসে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে যান মির্জা ফখরুল।  হামলায় মির্জা ফখরুলসহ দলের অন্তত ৫ জন শীর্ষ নেতা আহত হন। ভাঙচুর করা হয় বহরের ১০টি গাড়ি।

টাঙ্গাইলে সাবেক কৃষিমন্ত্রী ও বাণিজ্য প্রতিমন্ত্রীর নামে হত্যা মামলা : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিজয় মিছিলে গুলিতে নিহত স্কুল শিক্ষার্থী মো. মারুফ মিয়াকে হত্যার অভিযোগে সাবেক কৃষিমন্ত্রী আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো. আব্দুর রাজ্জাক ও সাবেক বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুর নামে হত্যা মামলা হয়েছে। রোববার রাতে মারুফের মা মোছা. মোর্শেদা বাদি হয়ে ৫৬ জনের নাম উলে­খসহ অজ্ঞাত ২০০ জনকে আসামি করে সদর থানায় মামলা করেন তিনি।

সোমবার দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা লোকমান হোসেন। মামলার অন্য আসামিদের মধ্যে রয়েছেন টাঙ্গাইল-২ আসনের সাবেক এমপি তানভীর হাসান ছোট মনির, টাঙ্গাইল-৪ আসনের সাবেক এমপি হাসান ইমাম খান সোহেল হাজারী, টাঙ্গাইল-৫ আসনের সাবেক এমপি ছানোয়ার হোসেন, টাঙ্গাইল-৭ আসনের সাবেক এমপি খান আহমেদ শুভ, টাঙ্গাইল-৮ আসনের সাবেক এমপি অনুপম শাহজাহান জয়, টাঙ্গাইল পৌরসভার মেয়র এসএম সিরাজুল হক আলমগীর, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জোয়াহেরুল ইসলাম, সহ-সভাপতি খন্দকার আশরাফউজ্জামান স্মৃতি প্রমুখ।

মেহেরপুরে সাবেক জনপ্রশাসন মন্ত্রীর নামে মামলা : মেহেরপুরের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দ্বিতীয় আদালতে সাবেক জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন, তার স্ত্রী সৈয়দা মোনালিসা ইসলামসহ ১৯৫ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। সোমবার দুপুরে মেহেরপুর সদর উপজেলার আশরাফপুর গ্রামের হাসনাত জামান বাদী হয়ে মামলাটি করেন।  আসামিদের বিরুদ্ধে রামদা, কিরিচ, রডসহ বিভিন্ন ধরনের দেশীয় অস্ত্র নিয়ে ছাত্রদের ভয়ভীতি দেখানোর অভিযোগ করা হয়েছে।

দিনাজপুরে ইকবালুর রহিম ও বিচারপতি ইনায়েতুর রহিমের বিরুদ্ধে হত্যা মামলা : দিনাজপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শিক্ষার্থী রাহুল হত্যার অভিযোগে জাতীয় সংসদের সাবেক হুইপ ইকবালুর রহিম ও সুপ্রিমকোর্টের আপিল বিভাগের সাবেক জ্যেষ্ঠ বিচারপতি ইনায়েতুর রহিমসহ ২০ জনের নাম উলে­খ করে মামলা হয়েছে।  সোমবার দুপুরে দিনাজপুর কোতোয়ালি থানায় মামলাটি করেছেন সদর উপজেলার উপশহর এলাকার সাহারউদ্দিনের ছেলে মো. রুহান হোসেন। মামলায় অজ্ঞাত আসামি করা হয়েছে ৪ থেকে ৫শ জন।

সাভারে সাবেক প্রতিমন্ত্রী এনামুর রহমানের বিরুদ্ধে হত্যা মামলা : সাভারে ছাত্র-জনতার আন্দোলনে গুলিবিদ্ধ হয়ে শিক্ষার্থী সাজ্জাদ হোসেন (২৯) নিহতের ঘটনায় একটি হত্যা মামলা করা হয়েছে। এতে সাবেক দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমানকে প্রধান আসামি করে ৩২১ জনের নাম উলে­খ করে এবং অজ্ঞাতনামা আরও ৪-৫শ জনকে আসামি করা হয়েছে। রোববার রাতে নিহত শিক্ষার্থী সাজ্জাদ হোসেনের বাবা মো. আলমগীর বাদী হয়ে মামলাটি করেন।  সাভার মডেল থানার পরিদর্শক (তদন্ত) আব্দুর রশিদ এ তথ্য নিশ্চিত করেছেন।

কলাপাড়ায় সাবেক ত্রাণ প্রতিমন্ত্রীর নামে মামলা : পটুয়াখালীর কলাপাড়ায় বিএনপি অফিসে হামলা ভাঙচুর ও নেতাকর্মীদের মারধর, লুটপাটের অভিযোগে সাবেক দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমানসহ ৫১ নেতাকর্মীর নামে থানায় মামলা করা হয়েছে। রোববার রাতে কলাপাড়া উপজেলা বিএনপির যুগ্ম সম্পাদক ও সাবেক পৌর কাউন্সিলর বিশ্বাস শফিকুর রহমান বাদী হয়ে এ মামলাটি করেন।

মামলায় সাবেক প্রতিমন্ত্রী ছাড়াও আসামিদের মধ্যে রয়েছেন কলাপাড়া উপজেলার সাবেক চেয়ারম্যান এসএম রাকিবুল আহসান, পৌরসভার মেয়র বিপুল চন্দ্র হাওলাদার, পৌর শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দিদার উদ্দিন আহমেদ মাসুম প্রমুখ।  মামলায় অজ্ঞাত একশ জনকে আসামি করা হয়েছে। মামলার এজাহার অনুযায়ী, গত বছরের ৩০ আগস্ট উপজেলা বিএনপির নতুন বাজার এলাকার দলীয় কার্যালয়ে হামলা-ভাঙচুর চালানো হয়।

সাতক্ষীরার সাবেক এসপিসহ ২৭ জনের বিরুদ্ধে হত্যা মামলা : ২০১৪ সালের ২৭ এপ্রিল ছাত্র শিবিরের সাতক্ষীরা শহর শাখার সেক্রেটারি আমিনুর রহমানসহ সাতজনকে গুলি করে হত্যার অভিযোগে তৎকালীন পুলিশ সুপার চৌধুরী মঞ্জুরুল কবীর, সদর সার্কেলের তৎকালীন সিনিয়র সহকারী পুলিশ সুপার কাজী মনিরুজ্জামান, সদর থানার তৎকালীন অফিসার ইনচার্জ মো. ইনামুল হকসহ ২৭ জনের বিরুদ্ধে হত্যা মামলা করা হয়েছে।

সোমবার সাতক্ষীরার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-১ এ জেলার কালিগঞ্জ উপজেলার দক্ষিণ রঘুনাথপুর গ্রামের মফিজউদ্দিন সরদারের ছেলে মো. সিরাজুল ইসলাম বাদী হয়ে মামলাটি করেন। সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নয়ন বড়াল মামলাটি আমলে নিয়ে এফআইআর হিসাবে গ্রহণের আদেশ দিয়েছেন।

ফুলবাড়িয়ায় ৯৮ আ.লীগ নেতাকর্মীর নামে মামলা : ময়মনসিংহের ফুলবাড়িয়ায় সরকারি বাসভবন, থানা ও যানবাহন ভাঙচুরের ঘটনায় আওয়ামী লীগের নেতাকর্মীদের নামে মামলা হয়েছে।  রোববার ৯৮ জনের নাম উলে­খ করে অজ্ঞাত আরও ৫০০ জনকে আসামি করে বিএনপি নেতা ওমর ফারুক বাদী হয়ে এ মামলা করেন। মামলায় উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সাবেক এমপি আলহাজ আব্দুল মালেক সরকারকে প্রধান আসামি করা হয়েছে।

চট্টগ্রামে ১৫ মামলায় অব্যাহতি পাচ্ছেন ৬০৭ : কোটা সংস্কার আন্দোলনের সময় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) ৬ থানায় দায়ের হওয়া ১৫টি মামলার চ‚ড়ান্ত প্রতিবেদন জমা দেওয়া হয়েছে। এসব মামলায় ৬০৭ জন আসামিকে অব্যাহতির সুপারিশ করা হয়। বৃহস্পতিবার এসব মামলায় চূড়ান্ত প্রতিবেদন চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে জমা দিলেও সোমবার বিষয়টি জানাজানি হয়।

চট্টগ্রামে সাবেক এমপি নদভীর বিরুদ্ধে মামলা : চট্টগ্রাম-১৫ (লোহাগাড়া-সাতকানিয়া) আসনের সাবেক সংসদ-সদস্য আবু রেজা মুহাম্মদ নেজাম উদ্দিন নদভী, লোহাগাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান খোরশেদ আলম চৌধুরী, সাধারণ সম্পাদক সালাউদ্দিন হীরুসহ ৭৩ জনকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে মিছিলে গুলি করে হত্যাচেষ্টা, ভাঙচুর ও রাষ্ট্রীয় সম্পদ ধ্বংসের অভিযোগ এনে মামলা হয়েছে। রোববার চট্টগ্রাম চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলাটি করেন মো. জাহেদ নামে এক ব্যক্তি।

সোনাইমুড়ীতে সাবেক এমপির নামে হত্যা মামলা : নোয়াখালী-৪ আসনের সাবেক সংসদ সদস্য মোহাম্মদ একরামুল করিম চৌধুরী ও নোয়াখালী-১ আসনের সাবেক সংসদ সদস্য এএইচএম ইব্রাহীমসহ ছাত্রলীগ, যুবলীগের ৩৯ জনের নাম উলে­খ করে আড়াই হাজার জনকে অজ্ঞাত আসামি করে হত্যা মামলা হয়েছে। সোমবার  নোয়াখালী-৬নং আমলি আদালতে সোনাইমুড়ীতে গুলিতে নিহত আসিফের বাবা মো. মোরশেদ আলম বাদী হয়ে এই মামলা করেন।

পটিয়ায় সাবেক এমপির নামে মামলা : চট্টগ্রামের পটিয়ায় শিক্ষার্থীদের ওপর প্রকাশ্যে গুলির ঘটনায় পটিয়া আসনের সাবেক এমপি ও চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরীসহ তার বাহিনীর সদস্যদের বিরুদ্ধে মামলা হয়েছে। পটিয়া জমিরিয়া মাদ্রাসার ছাত্র নুরুল জাসান বাদি হয়ে মামলাটি করেন। এতে ৭৯ জনকে এজাহারনামীয় ও ৩শ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়।

নোয়াখালীতে বিচারপতি মানিকের বিরুদ্ধে মামলা : সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান সম্পর্কে আপত্তিকর মন্তব্য করায় সুপ্রিমকোর্টের সাবেক বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিকের বিরুদ্ধে নোয়াখালীর আদালতে মামলা হয়েছে।  সোমবার জাতীয়তাবাদী কৃষকদলের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট রবিউল হাসান পলাশ বাদী হয়ে নোয়াখালী সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ১নং আমলি আদালতে মামলাটি করেন।

Share this post

scroll to top