বাংলাদেশে নারী বিশ্বকাপ আয়োজন নিয়ে শঙ্কা, বিকল্প খুঁজছে আইসিসি

image-834636-1722922787.jpg

ক্রীড়া ডেস্ক : কোটা সংস্কার ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে গত এক মাসেরও বেশি সময় ধরে দেশে চলছে অস্থির অবস্থা। ছাত্র-জনতার তীব্র আন্দোলনের মুখে সোমবার পদত্যাগ করে দেশ ছাড়তে হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। বিসিবির বিভিন্ন উচ্চপদস্থ দায়িত্বে থাকা আওয়ামী লীগের নেতাকর্মীদের দায়িত্বে থাকা নিয়েও আছে সংশয়। আর এই চলমান অস্থিরতায় শঙ্কার মুখে পড়ে গেছে বাংলাদেশের মাটিতে হতে যাওয়া আসন্ন নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর।

দেশের চলমান অস্থিরতার দিকে নজর রাখছে আইসিসি। বাংলাদেশের পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। কেননা, ১০ দল নিয়ে বিশ্বকাপ মাঠে গড়ানোর কথা আগামী ৩ অক্টোবর। ম্যাচগুলো হওয়ার কথা ঢাকা ও সিলেটের দুটি ভেন্যুতে। তবে বাংলাদেশের বর্তমান পরিস্থিতিতে বিশ্বকাপ আয়োজন নিয়ে এখন ভাবতে হচ্ছে আইসিসিকে। কেননা, গত একমাসে সংঘর্ষে এখানে চারশর বেশি মানুষ মারা গেছে। গুরুতর আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে হাজারো মানুষ।

স্বাভাবিকভাবেই তাই বিকল্প ভাবতে হচ্ছে আইসিসিকে। এক্ষেত্রে তারা বিকল্প হিসেবে আরব আমিরাত, ভারত ও শ্রীলংকার কথা বিবেচনা করছে। তবে বিষয়টি নির্ভর করছে নতুন গঠিত হতে যাওয়া অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে দেশের পরিস্থিতি কেমন থাকে তার ওপর। যা নিশ্চিত করেছে ইএসপিএনক্রিকইনফো বিশ্বস্ত সূত্র।

ক্রিকইনফোর মতে, আইসিসি বিকল্প ভেন্যু খোঁজা নিয়ে এরই মধ্যে কাজ শুরু করেছে। ভারত ও শ্রীলংকা অল্প সময়ের মধ্যে একাধিক দেশ নিয়ে টুর্নামেন্ট আয়োজনে সক্ষম হলেও তাতে জটিলতা রয়েছে। অক্টোবরে শ্রীলংকায় ব্যাপক বৃষ্টির আভাস রয়েছে এবং ভারতের পাকিস্তানের খেলোয়াড়দের ভিসা পাওয়ার ব্যাপারে জটিলতা তৈরি হতে পারে।

Share this post

scroll to top