জার্মানিতে যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র মোতায়েন নিয়ে পুতিনের হুঁশিয়ারি

image-831321-1722183344.jpg

ডেস্ক রিপোর্ট: জার্মানিতে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র মোতায়েন নিয়ে যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রোববার তিনি বলেছেন, ওয়াশিংটন যদি জার্মানিতে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র মোতায়েন করে তবে রাশিয়া পশ্চিমা সীমানায় আঘাত হানতে একই ধরনের ক্ষেপণাস্ত্র মোতায়েন করবে।

গত ১০ জুলাই দূরপাল্লার ক্ষেপণাস্ত্র মোতায়েন করার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। একইসঙ্গে ২০২৬ সাল থেকে জার্মানিতে দীর্ঘ মেয়াদে ক্ষেপণাস্ত্র মোতায়েন করার ঘোষণা দেয় দেশটি। এ কর্মসূচিতে এসএম-৬, টমাহক ক্রুজ মিসাইল এবং অন্যান্য হাইপারসনিক অস্ত্র অন্তর্ভুক্ত থাকবে বলে ওয়াশিংটন জানিয়েছে।

যুক্তরাষ্ট্র এ পদক্ষেপের মাধ্যমে স্নায়ুযুদ্ধের মতো ক্ষেপণাস্ত্র সংকটের ঝুঁকি নিচ্ছে বলে সতর্ক করেন পুতিন। সেন্ট পিটার্সবার্গে রুশ নৌবাহিনী দিবস উপলক্ষে দেওয়া ভাষণে এ হুঁশিয়ারি দেন প্রেসিডেন্ট পুতিন। এ সময় রাশিয়া, চীন, আলজেরিয়া ও ভারতের নাবিকরা উপস্থিত ছিলেন।

ভাষণে পুতিন বলেন, আমাদের ভূখণ্ডের লক্ষ্যবস্তুতে এ ধরনের ক্ষেপণাস্ত্র দিয়ে নজরদারি করা ঝুঁকিপূর্ণ। ভবিষ্যতে এই ক্ষেপণাস্ত্রগুলো পারমাণবিক ওয়ারহেড দিয়ে সজ্জিত করা হতে পারে। ক্ষেপণাস্ত্রগুলোর উড্ডয়নের সময় ১০ মিনিট পর্যন্ত স্থায়ী হতে পারে।

পুতিন আরও বলেন, আমরা যুক্তরাষ্ট্র, ইউরোপে এবং বিশ্বের অন্যান্য অঞ্চলে তাদের স্যাটেলাইটগুলোর কার্যকলাপ বিবেচনা করে মোতায়েন করার সিদ্ধান্ত নেব।

Share this post

scroll to top