আধা ঘণ্টায় দু’বার ভূমিকম্পে কাঁপলো আফগানিস্তান

Untitled-8-copy-3.jpg

খুলনার দর্পণ ডেস্ক : জাপানে প্রাণঘাতী ভূমিকম্পের দুদিন যেতে না যেতেই এবার ভূমিকম্পে কেঁপে উঠলো এশিয়ার আরেক দেশ আফগানিস্তান। গতকাল ৩ জানুয়ারি দিনগত রাতে মাত্র আধা ঘণ্টার ব্যবধানে পরপর দু’বার কেঁপে উঠেছে দক্ষিণ এশিয়ার দেশটি।
ভারতের জাতীয় ভূকম্পন কেন্দ্র (এনসিএস) জানিয়েছে, প্রথম কম্পনের উৎস ছিল আফগানিস্তানের ফয়জাবাদ এলাকা থেকে ১২৬ কিলোমিটার পূর্বে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৪ দশমিক ৪। বুধবার দিনগত রাত ১২টা ২৮ মিনিটে এই কম্পন অনুভূত হয়।
এর আধা ঘণ্টা যেতে না যেতেই দ্বিতীয়বার কেঁপে ওঠে আফগানিস্তানের মাটি। রাত ১২টা ৫৫ মিনিটে দ্বিতীয় কম্পন অনুভূত হয়। এটির মাত্রা ছিল ৪ দশমিক ৮। ফয়জাবাদ থেকে ১০০ কিলোমিটার পূর্ব-দক্ষিণপূর্বে ছিল দ্বিতীয় কম্পনের উৎসস্থল।
এদিন আফগানিস্তান পরপর দু’বার ভূমিকম্পে কাঁপলেও এসব ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। গত বছরের ৭ অক্টোবর দেশটির পশ্চিমাঞ্চলে আঘাত হানে ৬ দশমিক ৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। এতে প্রাণ হারান দুই হাজারের বেশি মানুষ।
মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) তথ্যমতে, গত বছরের ওই ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল হেরাত শহর থেকে ৪০ কিলোমিটার উত্তরপশ্চিমে। এরপর আরও চারটি আফটারশক আঘাত হানে এলাকাটিতে। রিখটার স্কেলে সেগুলোর মাত্রা ছিল যথাক্রমে ৫ দশমিক ৫, ৪ দশমিক ৭, ৬ দশমিক ৩ ও ৫ দশমিক ৯।
এদিকে, গত ১ জানুয়ারি জাপানে আঘাত হানা শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৬২ জনে পৌঁছেছে। রিখটার স্কেলে ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পটির কেন্দ্র ছিল নোটো দ্বীপে। ভয়াবহ এই ভূমিকম্পে শত শত ঘরবাড়ি ধসে পড়েছে, ক্ষতিগ্রস্ত হয়েছে বহু রাস্তাঘাট। এখনো বিভিন্ন স্থানে উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছেন উদ্ধারকর্মীরা।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top