সশস্ত্র বাহিনী আজ থেকে নির্বাচনী মাঠে নামছে

Untitled-10-copy-2.jpg

খুলনার দর্পণ ডেস্ক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ৭ জানুয়ারি। এই নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে স্থানীয় বেসামরিক প্রশাসনকে সহায়তায় আজ ৩ জানুয়ারি থেকে মাঠে নামছে সশস্ত্র বাহিনী। সেনাবাহিনীর সদস্যরা প্রতিটি জেলা, উপজেলা ও মহানগরী এলাকার মোড়ে এবং অন্যান্য সুবিধাজনক স্থানে অবস্থান করবেন।
জানা গেছে, সংবিধানের ‘ইন এইড টু দ্য সিভিল পাওয়ার’-এর ১২৬ অনুচ্ছেদ অনুযায়ী সশস্ত্র বাহিনী মোতায়েন করা হচ্ছে।
গতকাল মঙ্গলবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নির্বাচনের আগে, পরে ও পরে শান্তিশৃঙ্খলা রক্ষায় আগামী ৩ থেকে ১০ জানুয়ারি পর্যন্ত সারা দেশে নির্বাচন কমিশন (ইসি) ও স্থানীয় বেসামরিক প্রশাসনকে সহায়তা দেবে সশস্ত্র বাহিনী।
সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তাদের অনুরোধে এবং স্টেকহোল্ডারদের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে এলাকাভিত্তিক মোতায়নের কাজ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে আইএসপিআর।
এ ছাড়া ৬২টি জেলায় বাংলাদেশ সেনাবাহিনীর সদস্য নিয়োগ করা হয়েছে এবং বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) একাই ৪৫টি উপজেলায় দায়িত্ব পালন করবে। বিজিবি ও কোস্ট গার্ডের সমন্বয়ে সেনাবাহিনী যথাক্রমে ৪৭টি সীমান্তবর্তী উপজেলা ও চারটি উপকূলীয় উপজেলায় দায়িত্ব পালন করবে।
ভোলা ও বরগুনাসহ উপকূলীয় ১৯টি উপজেলায় নৌবাহিনীর সদস্যরা নিয়োজিত থাকবে। বাংলাদেশ বিমান বাহিনী (বিএএফ) পার্বত্য প্রত্যন্ত অঞ্চলের ভোটকেন্দ্রে হেলিকপ্টার সহায়তা দেয়া হবে। এ ছাড়া নির্বাচনী সহায়তা প্রদানের জন্য বিমানবাহিনীর পর্যাপ্ত সংখ্যক হেলিকপ্টার প্রস্তুত রাখা হয়েছে।
সশস্ত্র বাহিনী বিভাগে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধিদের সমন্বয়ে একটি সেল গঠন করা হয়েছে, যা আগামী ১০ জানুয়ারি পর্যন্ত কার্যকর থাকবে।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top