ডিসিকে হুমকি : প্রার্থিতা হারালেন পবন

Untitled-12-copy-2.jpg

খুলনার দর্পণ ডেস্ক : নির্বাচন-পূর্ব অনিয়মের দায়ে প্রার্থিতা বাতিল হলো লক্ষ্মীপুর-১ আসনের স্বতন্ত্র প্রার্থী হাবিবুর রহমান পবনের। ফলে তিনি আর দ্বাদশ সংসদ নির্বাচনে অংশ নিতে পারছেন না। নির্বাচনী অপরাধে প্রথমবারের মতো কোনো প্রার্থীর প্রার্থিতা বাতিলের ঘটনা এটি।
গতকাল মঙ্গলবার নির্বাচন কমিশনের আইন সচিব আব্দুস সালামের স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানায় ইসি মিডিয়া।
চিঠিতে জানানো হয়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে লক্ষ্মীপুর-১ সংসদীয় আসনের স্বতন্ত্র প্রার্থী হাবিবুর রহমান পবন গত ৩০ ডিসেম্বর সন্ধ্যা ৭.২২ মিনিটের সময় লক্ষ্মীপুর জেলা প্রশাসক ও সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারকে ০১৯৮৪ নম্বর হতে হোয়াটসঅ্যাপের মাধ্যমে ফোন করে অকথ্য, আপত্তিকর ও অশোভন বক্তব্য দেন। রিটার্নিং অফিসার ও পুলিশ সুপারকে ৩ দিনের মধ্যে বদলিসহ বিভিন্ন ব্যবস্থা গ্রহণের বিষয়ে ভয়-ভীতি ও হুমকি দেন। পরে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের অনুরোধ করে জেলা প্রশাসক ও সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার নির্বাচন কমিশন সচিবালয়ে চিঠি দেন। এ বিষয়ে প্রার্থীকে তাঁর বিরুদ্ধে আইনানুগ পদক্ষেপ গ্রহণের বিষয়ে ১ জানুয়ারি ২০২৪ নির্বাচন কমিশন সচিবালয়ে সশরীরে উপস্থিত হয়ে নির্বাচন কমিশনের নিকট ব্যাখ্যা প্রদানের জন্য চিঠি দেয়া হয়। ফলে, বর্ণিত প্রার্থী উল্লিখিত তারিখে নির্বাচন কমিশন সচিবালয়ে সশরীরে উপস্থিত হয়ে নির্বাচন কমিশনের নিকট ব্যাখ্যা প্রদান করেন।
এছাড়া, জেলা প্রশাসক রিটার্নিং অফিসারের অভিযোগের বিষয়টির সত্যতা রয়েছে বলে নির্বাচন কমিশনকে প্রতিবেদন দেন।
এ ঘটনায় ১ জানুয়ারি একটি শুনানি করে নির্বাচন কমিশন। শুনানিতে প্রার্থীপক্ষের বক্তব্য, লক্ষ্মীপুর জেলা নির্বাচন অফিসারের পাঠানো তদন্ত প্রতিবেদন, নির্বাচনী অনুসন্ধান প্রতিবেদন এবং সংশ্লিষ্ট আইন ও বিধি পর্যালোচনায় প্রার্থীর ‘নির্বাচন-পূর্ব অনিয়মের বিষয়টি প্রমাণিত হয়েছে। ফলে রিপ্রেন্টেশন অব দ্য পিপল অর্ডার ১৯৭২, এর আর্টিকেল ৯১-ই এর ক্লজ (২) বিধান অনুযায়ী নির্বাচন কমিশন লক্ষ্মীপুর-১ নির্বাচনী আসনে স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ হাবিবুর রহমান পবনের প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত নিয়েছে।
চিঠিতে বলা হয়, সেই শুনানির পেক্ষিতে মঙ্গলবার পবনের শুনানির রায় ঘোষণা করে বলা হয়, ‘আপনার বিরুদ্ধে নির্বাচনী অপরাধসহ ‘নির্বাচন-পূর্ব অনিয়ম’ সংঘটনের বিষয়টি প্রমাণিত হওয়ায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৭৪ লক্ষ্মীপুর-১ আসনে আপনার প্রার্থিতা বাতিল করা হলো।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top