নতুন বছরে ৩ গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে : কিম জং

Untitled-7-copy.jpg

খুলনার দর্পণ ডেস্ক : নতুন বছরে তিনটি নতুন গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণ করবে উত্তর কোরিয়া। সামরিক সক্ষমতা বৃদ্ধির অংশ হিসেবে এমন পরিকল্পনার ঘোষণা দিয়েছে দেশটি। গত মাসে তারা মহাশূন্যে একটি গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণ করে। এরপর দাবি করে, যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার বড় বড় সামরিক স্থাপনার ছবি ধারণ করেছে। ২০২৪ সালের লক্ষ্য ঘোষণা করে দেশটির নেতা কিম জং উন বলেন, দক্ষিণ কোরিয়াকে তিনি মৌলিক পরিবর্তন দেখিয়ে দেবেন। আরও বলেছেন, পারমাণবিক উচ্চাকাক্সক্ষা অর্জনের দিকে যাওয়া ছাড়া তার সামনে কোনো বিকল্প নেই। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।
ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টি অব কোরিয়ার বর্ষশেষের মিটিংয়ে তিনি বলেন, দক্ষিণ কোরিয়াকে উত্তর কোরিয়ার সঙ্গে একীভূত করা এখন আর অসম্ভব নয়। তিনি আরও বলেন, সিউল তাকে একজন শত্রু হিসেবে দেখে। প্রথমবারের মতো এ ধরনের কথা বললেন তিনি। একই সঙ্গে সরকারিভাবে নীতি পরিবর্তনের কথা বললেন। তবে দুই কোরিয়াকে একীভূত করার উদ্যোগ নেই বললেই চলে। এক্ষেত্রে কোনো অগ্রগতি নেই। চেষ্টাও করা হয়েছে অনুল্লেখ্য।
উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে সম্পর্ক সাম্প্রতিক সময়ে আরও খারাপ হয়েছে। গত মাসে উত্তর কোরিয়া গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণ করে। এরপরই তারা সিউলের সঙ্গে একটি চুক্তি বাতিল করে। এই চুক্তির অধীনে সামরিক উত্তেজনা কমিয়ে রাখা হয়েছিল।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top