চীনের নতুন প্রতিরক্ষামন্ত্রী হলেন ডং জুন

Untitled-13-copy-14.jpg

খুলনার দর্পণ ডেস্ক : সাবেক প্রতিরক্ষামন্ত্রী লি শাংফুকে আনুষ্ঠানিকভাবে বরখাস্ত করার দুই মাস পর নতুন প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নৌবাহিনীর সাবেক প্রধান ডং জুনের নাম ঘোষণা করেছে চীন। গত শুক্রবার বেইজিংয়ে ন্যাশনাল পিপলস কংগ্রেসের স্থায়ী কমিটির বৈঠকে চীনের শীর্ষ আইনপ্রণেতারা ডং-এর নিয়োগের ঘোষণা দেন।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, দুই মাস আগে হঠাৎ করেই জনসম্মুখ থেকে আড়াল হয়ে যান সাবেক প্রতিরক্ষামন্ত্রী লি সাংফু। পরবর্তীতে জানা যায় তাকে অপসারণ করা হয়েছে। তবে কি কারণে এমন গুরুত্বপূর্ণ জায়গা থেকে লি সাংফুকে সরিয়ে দেয়া হয় সেটি এখন পর্যন্ত স্পষ্ট করে জানায়নি চীন সরকার।
প্রতিবেদনে আরও বলা হয়, গত অক্টোবরে লিকে অপসারণের কথা আনুষ্ঠানিকভাবে জানায় চীন। তবে গত ২৫ আগস্ট থেকেই তাকে আর দেখা যায়নি। অনেকের ধারণা লি-এর বিরুদ্ধে দুর্নীতির তদন্ত চলছে। ২০১৭ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত তিনি কেন্দ্রীয় মিলিটারি কমিশনের ক্রয় বিভাগের প্রধানের দায়িত্বে ছিলেন। ওই সময় সামরিক সরঞ্জাম ক্রয়ের ক্ষেত্রে দুর্নীতি হয়েছিল।
প্রসঙ্গত, সাম্প্রতিক মাসগুলোতে সামরিক বাহিনীর নেতৃস্থানীয় আরও কিছু পদে রদবদল করেছে শি জিংপিং প্রশাসন।
রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়াকে উদ্ধৃত করে রয়টার্স জানিয়েছে, শুক্রবার স্থায়ী কমিটি থেকে নয়জন সিনিয়র সামরিক কর্মকর্তাকে সরিয়ে দেয়া হয়েছে। এছাড়া রাষ্ট্রীয় মালিকানাধীন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা সংস্থার তিনজন নির্বাহীকেও এই সপ্তাহের শুরুতে বেইজিংয়ের শীর্ষ রাজনৈতিক উপদেষ্টা সংস্থা থেকে অপসারণ করা হয়েছে। এরআগে গত জুলাই মাসে কিন গ্যাংকে পররাষ্ট্রমন্ত্রীর পদ থেকে অপসারণ করা হয়।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top