ভোট গণনার বিবরণ বিশেষ খামে দিতে নির্দেশ ইসির

Untitled-8-copy-21.jpg

খুলনার দর্পণ ডেস্ক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে ডাকযোগে ভোট গণনার বিবরণ দিতে প্রিসাইডিং অফিসারদের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এজন্য প্রত্যেক প্রিসাইডিং কর্মকর্তার জন্য একটি করে বিশেষ খাম পাঠিয়েছে নির্বাচন কমিশন। ইতোমধ্যে এ সংক্রান্ত নির্দেশনা সকল রিটার্নিং কর্মকর্তাদের পাঠানো হয়েছে। সম্প্রতি ইসির উপসচিব মোঃ আতিয়ার রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি থেকে এসব তথ্য জানা যায়।
চিঠিতে বলা হয়েছে, নির্বাচন কমিশন সচিবালয় হতে গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ৩৬ অনুচ্ছেদের (১৫) দফার বিধান অনুসারে প্রিসাইডিং অফিসার ভোটকেন্দ্র হতে সরাসরি ডাকযোগে নির্বাচন কমিশনে ভোট গণনার বিবরণী ১ কপি প্রেরণ করবেন। তার জন্য প্রত্যেক প্রিসাইডিং অফিসারকে একটি করে বিশেষ খাম সরবরাহ করতে হবে। ইতোমধ্যে এ বিশেষ খাম নির্বাচন কমিশন সচিবালয় হতে সংশ্লিষ্ট জেলায় সরবরাহ করা হয়েছে। ভোট গণনার বিবরণী যথাযথভাবে নির্বাচন কমিশনে পৌঁছানোর জন্য প্রিসাইডিং অফিসারগণ উক্ত ভোট গণনার বিবরণী বীমাকৃত ডাকযোগে অথবা রেজিস্টার্ড ডাকযোগে প্রেরণ করবেন এবং প্রিসাইডিং অফিসার সংশ্লিষ্ট পোস্ট অফিস হতে প্রাপ্তি স্বীকারও গ্রহণ করবেন। তবে তার জন্য প্রিসাইডিং অফিসার কর্তৃক অগ্রিম ডাকমাশুল পরিশোধ করার প্রয়োজন নেই অর্থাৎ প্রিসাইডিং অফিসারের উক্ত ভোট গণনার বিবরণী প্রেরণ করার জন্য নির্ধারিত খামে কোনো স্ট্যাম্প সংযোজনের প্রয়োজন হবে না। প্রয়োজনীয় ডাক মাশুল ডাক বিভাগকে “বুক এডজাস্টমেন্ট” এর মাধ্যমে পরিশাধ করা হবে। এ বিষয়ে প্রিসাইডিং অফিসারকে সুস্পষ্টভাবে রিটার্নিং অফিসার এবং সহকারী রিটার্নিং অফিসার নির্দেশনা দিবেন।
চিঠিতে আরও বলা হয়, নির্বাচন উপলক্ষ্যে প্রিসাইডিং অফিসারগণ জেলা ও উপজেলার প্রধান পোস্ট অফিসে অথবা ভোটকেন্দ্রের নিকটতম সুবিধাজনক অন্য কোনো পোস্ট অফিসসমূহে উক্ত ভোট গণনার বিবরণী পোস্ট করবেন। ভোটগ্রহণের দিন উক্ত পোস্ট অফিসসমূহ সারা রাত প্রয়োজনবোধে পরদিন সকাল পর্যন্ত খোলা রেখে (পরবর্তীতে অফিস সময়ের মধ্যে) ডাকযোগে ভোট গণনার বিবরণী প্রেরণের বিশেষ খাম যাতে নির্বাচন কমিশন সচিবালয়ে পৌঁছানোর ব্যবস্থা করা যায় তার জন্য নির্বাচন কমিশন সচিবালয় হতে ডাক বিভাগকে বিশেষ নির্দেশনা প্রদান করা হয়েছে। এমন অবস্থায় উল্লিখিত বিষয়ে যথাযথ কার্যক্রম গ্রহণ করার জন্য অনুরোধ করা হলো।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top