জেএন-১ করোনার নতুন ভ্যারিয়েন্ট

Untitled-10-copy-12.jpg

খুলনার দর্পণ ডেস্ক : কোভিড-১৯-এর নতুন একটি ভ্যারিয়েন্টের খোঁজ পাওয়া গেছে চীনে, যার নাম জেএন-১। ইতোমধ্যেই চীনের অন্তত সাতজন রোগীর শরীরে ভাইরাসের নতুন এই উপরূপ পাওয়া গিয়েছে। যা নিয়ে নতুন করে তৈরি হয়েছে আতঙ্ক।
সংবাদ সংস্থা রয়টার্স গত শুক্রবার চিনের জাতীয় রোগ নিয়ন্ত্রণ এবং প্রতিরোধ বিভাগের তথ্য দেখিয়ে জানিয়েছে, করোনার জেএন-১ উপরূপে আক্রান্ত চীনের সাতজন। এই মুহূর্তে ওই উপরূপের ব্যাপকতা নেই বললেই চলে। তবে তার সম্ভাবনা উড়িয়ে দেয়া যাচ্ছে না একেবারেই। এই উপরূপের ছড়িয়ে পড়ার ক্ষমতা কেমন, তার ওপরে নির্ভর করছে চিনের ভবিষ্যৎ। স্বাস্থ্য বিশেষজ্ঞদের একাংশের আশঙ্কা, করোনর নতুন উপরূপ দ্রুত ছড়িয়ে পড়তে পারে।
এর আগে করোনা ভাইরাসের আরও একটি উপরূপের খোঁজ পাওয়া গিয়েছিল। যার নাম বিএ-২.৮৬। আমেরিকার রোগ নিয়ন্ত্রণ এবং প্রতিরোধ সেন্টারের তরফে জানানো হয়েছে, জেএন.১ এবং বিএ.২.৮৬-এর মধ্যে তফাৎ খুবই সামান্য।
চিনে অবশ্য জেএন.১ প্রথম নয়। করোনার এই উপরূপটি প্রথম পাওয়া গিয়েছিল আমেরিকায়। গত সেপ্টেম্বরে তার খোঁজ মেলে। ডিসেম্বরের পরিসংখ্যান অনুযায়ী, আমেরিকায় যে ক’জন কোভিড রোগী এই মুহূর্তে আছেন, তাঁদের ১৫-২৯ শতাংশের দেহে রয়েছে জেএন.১ উপরূপ। ভারতে এখনও পর্যন্ত একটি এই ধরনের রোগীর সন্ধান পাওয়া গিয়েছে। গত ১৩ ডিসেম্বর কেরলের এক জনের দেহে মিলেছে নতুন উপরূপটি। কোভিডের মতোই উপসর্গ রয়েছে এ ক্ষেত্রেও। এখনই তা নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞেরা। সূত্র: আনন্দবাজার

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top