ত্রয়োদশ অধিনায়ক শান্ত, ১০২তম টেস্ট খেলোয়াড় শাহাদাত

Untitled-1-copy-12.jpg

ক্রীড়া প্রতিবেদক : এক মঞ্চে দুই ক্রিকেটারের নতুন যাত্রা। দুজনের একই অভিজ্ঞতা। একজনের অধিনায়কত্বের অভিষেক। একজনের আন্তর্জাতিক ক্রিকেটে। একজনের মাথায় চকচকে ব্যাগি গ্রিন ক্যাপ। ক্রিকেটে যেটা আভিজাত্যের মুকুট। আরেকজনের গায়ে সবুজ ব্লেজার। যাতে ক্রিকেটের অভিজাত সংস্করণে ঐতিহ্যের ধারা। টেস্ট ক্রিকেটের গৌরবময় যাত্রায় তাদের পথ মিলে গেল এক মঞ্চে। বাংলাদেশ জাতীয় দলের ত্রয়োদশ অধিনায়ক হিসেবে সিলেটে যাত্রা শুরু হলো নাজমুল হোসেন শান্তর। ১০২তম টেস্ট ক্রিকেটার হিসেবে এই ফরম্যাটে অভিষেক হলো শাহাদাত হোসেন দিপুর।
সিলেটে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে নতুন এক রোমাঞ্চে দুই ক্রিকেটার। নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানের ইনজুরি এবং সহ-অধিনায়ক লিটন দাসের অনুপস্থিতিতে শান্তর কাঁধে টেস্ট অধিনায়কত্বের দায়িত্ব। এই পজিশনে মেহেদী হাসান মিরাজকেই বেশি ভাবা হচ্ছিল। লাইমলাইটে, আলোচনায় ছিলেন স্পিন অলরাউন্ডার। দলে নিয়মিত হওয়ায় তাকে নিয়ে চিন্তা করা হচ্ছিল। কিন্তু মিরাজকে টপকে শান্ততেই বেশি আস্থা খুঁজে পেয়েছে বিসিবি। আপাতত ভারপ্রাপ্ত অধিনায়ক শান্ত। নিউজিল্যান্ডের বিপক্ষে দুই টেস্টের পর শান্ত ভারমুক্ত হওয়ার সম্ভাবনা বেশি। সাদা পোশাকের ক্রিকেটে পাকাপাকি দায়িত্ব পেতে পারেন বাঁহাতি টপ অর্ডার ব্যাটসম্যান। এর আগে তিন ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন শান্ত। তিনটিই অবশ্য ওয়ানডেতে। বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজে এক ম্যাচের পর বিশ্বকাপে ভারত ও অস্ট্রেলিয়ার বিপক্ষে লাল সবুজকে নেতৃত্ব দেন শান্ত। এবার তার যাত্রা শুরু হলো টেস্ট ক্রিকেটে।
ঘরের মাঠে বাংলাদেশ শেষ টেস্ট খেলেছে গত জুনে আফগানিস্তানের বিপক্ষে। সেই টেস্ট সিরিজের স্কোয়াডে রাখা হয়েছিল শাহাদাত হোসেন দিপুকে। যুব বিশ্বকাপ জয়ী ক্রিকেটারের মাথায় সেবার টেস্ট ক্যাপ ওঠেনি। সেই অপেক্ষা ফুরাল সিলেটে। ২১ বছর বয়সী শাহাদাতের ২০২১ সালে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক। ২০২০ সালে যুব বিশ্বকাপ জিতেছিলেন মিডল অর্ডার ব্যাটসম্যান। ঠা-া মাথায় ব্যাটিং করতে পারেন বলে নির্বাচকদের নজর কেড়েছেন। ব্যাটিং পরিসংখ্যানও প্রশংসনীয়। ২২টি প্রথম শ্রেণির ক্রিকেট ম্যাচে ১৩৮৩ রান করেছেন ২টি সেঞ্চুরি ও ১১টি হাফ সেঞ্চুরিতে। টেস্ট ম্যাচ খেলতে যে মানসিকতা, যেমন ধৈর্য প্রয়োজন তার সবটুকুই রয়েছে শাহাদাতের ঝুলিতে। নিজের শক্তি, সামর্থ্য এবার বড় মঞ্চে দেখানোর পালা তার। এই ফরম্যাটে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ১২ সেঞ্চুরি করা মুমিনুল হকের হাত থেকে কাক্সিক্ষত টেস্ট ক্যাপ পরেছেন শাহাদাত। তবে অভিষেক টেস্ট রাঙাতে পারেননি শাহাদাত। গতকাল নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ইনিংসে মাত্র ২৪ রান করেই ফিরে যান প্যাভিলিয়নে।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top