যুদ্ধবিরতি দীর্ঘায়িত করতে চাপে নেতানিয়াহু

Untitled-11-copy-12.jpg

খুলনার দর্পণ ডেস্ক : অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েল-হামাসের চুক্তি হওয়া চার দিনের যুদ্ধ বিরতির মেয়াদ বাড়াতে ক্রমবর্ধমান চাপের মুখে রয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তবে দেশটির সামরিক কর্মকর্তাদের আশঙ্কা, ফিলিস্তিনপন্থী সশস্ত্রগোষ্ঠী হামাসকে নির্মূল করার যে প্রতিজ্ঞা তারা নিয়েছে দীর্ঘস্থায়ী যুদ্ধবিরতি সে প্রচেষ্টাকে প- করে দেবে। গত ২৫ নভেম্বর এক প্রতিবেদনে এই খবর প্রকাশ করেছে ফরাসি বার্তা সংস্থা এএফপি।
গাজা উপত্যকায় টানা দেড় মাসেরও বেশি সময় ধরে চলা ইসরায়েলি আগ্রাসনের পর কাতারের মধ্যস্থতায় শুক্রবার চারদিনের যুদ্ধবিরতিতে সম্মত হয় ইসরায়েল ও হামাস। কাতার, যুক্তরাষ্ট্র এবং মিসরের মধ্যস্থতায় চলমান যুদ্ধবিরতিতে গত তিন দিনে ৫৮ ইসরায়েলি জিম্মির বিনিময়ে ১১৭ ফিলিস্তিনি কারাবন্দীকে মুক্তি দিয়েছে ইসরায়েল। মুক্তি পাওয়া জিম্মিদের মধ্যে ১৯ বিদেশিও ছিলেন।
এই চুক্তির অধীনে চার দিনে হামাসের হাতে বন্দী প্রায় ২৪০ জিম্মির মধ্যে ৫০ জনকে ১৫০ ফিলিস্তিনি বন্দীর বিনিময়ে মুক্তি দেয়া হবে। তবে প্রতিদিন কমপক্ষে ১০ ইসরায়েলি বন্দীর মুক্তির বিনিময়ে একদিন করে এই যুদ্ধবিরতির মেয়াদ দীর্ঘায়িত করার চাপ আসছে।
এ বিরতির মাধ্যমে নিজ দেশে ফেরার সুযোগ পাচ্ছে ইসরায়েলি জিম্মিরা। তাই এর মেয়াদ বাড়ানোর জন্য ইসরায়েলেই প্রবল অভ্যন্তরীণ চাপ বাড়ছে। বিশ্লেষকরা বলছেন, এই বিরতির মেয়াদ বাড়ানো মানে হামাসকে পুনরায় সংগঠিত, শক্তি সঞ্চয়, অস্ত্র সরবরাহ এবং যুদ্ধে ফিরে আসার একটি সুযোগ করে দেয়া।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top