চলে গেলেন চাঁদ প্রদক্ষিণকারী প্রথম মহাকাশচারী

Untitled-5-copy-2.jpg

খুলনার দর্পণ ডেস্ক : না ফেরার দেশে চলে গেছেন চাঁদ প্রদক্ষিণকারী প্রথম মহাকাশচারী ফ্র্যাঙ্ক বোরম্যান। ৯৫ বছর বয়সে পরলোকগমন করলেন সাবেক এই মার্কিন মহাকাশচারী। এক বিবৃতিতে জানিয়েছে, সাবেক মার্কিন মহাকাশচারী ফ্রাঙ্ক বোরম্যান মঙ্গলবার যুক্তরাষ্ট্রের মন্টানায় মৃত্যুবরণ করেন।
প্রতিবেদন থেকে জানা গেছে, ১৯৬০ এর দশকে তিনি দুইবার মহাকাশ ভ্রমণ করেন। সেই ভ্রমণে প্রায় ২০ দিন মহাকাশে কাটিয়েছেন বোরম্যান।
ফ্র্যাঙ্কের আত্মজীবনী থেকে জানা গেছে, ১৯৫০ সালে যুক্তরাষ্ট্রের মিলিটারি অ্যাকাডেমি থেকে স্নাতক পাস করে এয়ার ফোর্স ফাইটার পাইলট হয়েছেন। পাইলট হিসেবে প্রশিক্ষণ গ্রহণ করার পর ১৯৬২ সালে নাসার দ্বিতীয় মহাকাশচারী প্রোগ্রামের জন্য নির্বাচিত হন।
১৯৬৫ সালে ফ্র্যাঙ্ক প্রথম মহাকাশ ফ্লাইট পরিচালনা করেন। জেমিনি ৭ নামের এই ফ্লাইটে ১৪ দিনের মিশনে দায়িত্ব পালন করেন তিনি। তার তিন বছর পর অ্যাপোলো ৮ এর কমান্ডার হিসেবে যোগ দেন। ক্রিসমাস ইভ ও ক্রিসমাস ডে দিয়ে চাঁদের চারপাশে ১০ বার ভ্রমণ করেন বোরম্যান।
১৯৭০ সালে নাসা ও বিমানবাহিনী থেকে অবসর নেন বোরম্যান। তারপর ইস্টার্ন এয়ারলাইন্সের উপদেষ্টা হন তিনি। ১৯৭৫ সাল নাগাদ এয়ারলাইন্সের প্রেসিডেন্ট থাকার এক বছর পরে চেয়ারম্যান হিসেবে মনোনীত হন।
বোরম্যান ১৯২৮ সালের ১৪ মার্চ ইন্ডিয়ানার গ্যারিতে জন্মগ্রহণ করেন। তিনি জীবিতদের মধ্যে সবচেয়ে বয়স্ক মার্কিন মহাকাশচারী ছিলেন। এখন ফ্র্যাঙ্কের অনুপস্থিতিতে বয়োজ্যেষ্ঠ মহাকাশচারী হলেন জিম লাভেল। তার বয়সও ৯৫ বছর। তিনি বোরম্যানের চেয়ে ১১ দিনের ছোট।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top