অধ্যাপক ড. খন্দকার বজলুল হক কে ‘ইমেরিটাস অধ্যাপক’ হিসেবে নিয়োগ

দর্পণ রিপোর্ট :

খুলনায় প্রতিষ্ঠিত প্রথম বেসরকারী পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটির সাবেক প্রথম উপাচার্য ও বোর্ড অব ট্রাস্টিজের সদস্য খ্যাতিমান শিক্ষাবিদ অধ্যাপক ড. খন্দকার বজলুল হক ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইমেরিটাস অধ্যাপক’ হিসেবে নিয়োগ প্রাপ্ত হয়েছেন। তার এই অসামান্য নিয়োগ প্রাপ্তিতে নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ও খুলনা সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক, বোর্ড অব ট্রাস্টিজের সকল সদস্যগণ, ভারপ্রাপ্ত ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ নওশের আলী মোড়ল ও শিক্ষক-কর্মকর্তাগণ তাকে শুভেচ্ছা জ্ঞাপন করেছেন।

অধ্যাপক ড. খন্দকার বজলুল হক পাবনা জেলায় ১৯৪৬ সালের ১ মার্চ তারিখে জন্মগ্রহন করেন। সেখান মাধ্যমিক স্তরের লেখাপড়া শেষ করার পর তিনি চট্টগ্রাম কমার্স কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করার পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রী ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে দীর্ঘ ৫৫ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগে অধ্যাপনা করেন। তিনি দেশের বেশকিছু সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের সাথে নিজেকে সম্পৃক্ত রেখেছেন। ব্যক্তিগতভাবে তিনি চার সন্তানের জনক। স্ত্রী সৈয়দা লুতফা হক একজন গৃহিনী।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা, গবেষণা ও প্রকাশনার ক্ষেত্রে অসাধারণ অবদান রাখার জন্য ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের অধ্যাপক ড. খন্দকার বজলুল হক ইমেরিটাস অধ্যাপক’ হিসেবে নিয়োগ পেয়েছেন। নিয়োাগপ্রাপ্ত ইমেরিটাস অধ্যাপকবৃন্দ নিজ একাডেমিক ক্ষেত্রসহ বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক শিক্ষার উন্নয়ন এবং গবেষণা ও উদ্ভাবনমূলক কার্যক্রমে পরামর্শ প্রদান করবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা, গবেষণা ও প্রকাশনার ক্ষেত্রে অসাধারণ অবদান রাখার জন্য বিভিন্ন বিভাগের ৬ জন স্বনামধন্য অধ্যাপককে ইমেরিটাস অধ্যাপক’ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সুপারিশ অনুযায়ী গতকাল ১৬ জুলাই ২০২৩ রবিবার সিন্ডিকেট সভায় এ নিয়োগ প্রদান করা হয়। সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামান সভাপতিত্ব করেন। ইমেরিটাস অধ্যাপক পদে নিয়োগপ্রাপ্তরা অন্যান্যরা হলেন ইংরেজী বিভাগের অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম, উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক ড. আতিউর রহমান, ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক নজরুল ইসলাম, প্রাচ্যকলা বিভাগের অধ্যাপক মু. আবুল হাসেম খান এবং অংকন ও চিত্রায়ণ বিভাগের অধ্যাপক মোহাম্মদ রফিকুন নবী। এছাড়াও, সিন্ডিকেট সভায় ২৭ জন গবেষককে পিএইচ.ডি. ৪ জনকে ডি.বি.এ. এবং ১৫ জনকে এম.ফিল. ডিগ্রি প্রদান করা হয়।

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

scroll to top